• 'আমি গর্বিত' লিখলেন মমতা, কেন্দ্রের ভূমি সম্মান পেয়েছে বাংলা, সেরা রাজ্যের তকমা
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • ভূমি সম্মান পুরষ্কার বাংলার জন্য। কেন্দ্রীয় সরকারের তরফে বিশেষ কৃতিত্বের জন্য এই পুরষ্কার দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ সরকারকে। এবার এনিয়ে টুইট করলেন রাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। রীতিমতো টুইট করে তিনি এনিয়ে উচ্ছাস প্রকাশ করেছেন।

    বাংলার মুখ্যমন্ত্রী টুইট করে লিখেছেন, আমি অত্যন্ত গর্বের সঙ্গে ঘোষণা করছি পশ্চিমবঙ্গ সরকার প্রেস্টিজিয়াস ভূমি সম্মান প্ল্যাটিনাম পুরষ্কার পেয়েছে। ভূমি সংক্রান্ত রেকর্ডের আধুনিকীকরণের নিরিখে ভারত সরকারের কাছ থেকে সেরা রাজ্যের তকমা পেয়েছে পশ্চিমবঙ্গ। বাঁকুড়া, হাওড়া, মুর্শিদাবাদ, নদিয়া জেলা স্তরে এই আধুনিকীকরণের জন্য় পুরষ্কার পাচ্ছে। আমাদের সরকার সবসময় আধুনিকীকরণ ও সরকারি নথিকে ডিজিটালে পরিণত করার পক্ষপাতি। স্বচ্ছতা ও ভালো পরিষেবা দেওয়ার নিরিখে এই উদ্যোগ নেওয়া হয়।যারা ফের বাংলাকে গর্বিত করেছেন তাদের শুভেচ্ছা জানিয়েছেন। টুইট করে লিখেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

     

    নিঃসন্দেহে রাজ্য়ের কাছে বড় সাফল্য। বলা ভালো ফের কেন্দ্রীয় স্বীকৃতি পেল রাজ্য সরকার। তবে শুধু বাংলার কপালে শিকে ছিঁড়েছে ব্যাপারটা তেমন নয়। সব মিলিয়ে দেশের ৭৫টি জেলাকে এই সম্মান প্রদান করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তার মধ্য়ে বাংলার ১১টি জেলা রয়েছে। কেন এই বিশেষ সম্মান?

    সূত্রের খবর, ভূমি সংক্রান্ত মানচিত্র, জমির রেকর্ড সংক্রান্ত নথি সেগুলি সবই ডিজিটালে রূপান্তরিত করা হচ্ছে। এতে একদিকে যেমন স্বচ্ছতা থাকবে। তেমনি যে কোনও ব্যক্তি ইচ্ছা করলেই নির্দিষ্ট পদ্ধতির মাধ্য়মে এই জমি সংক্রান্ত তথ্য় সহজেই জানতে পারবেন। সেই সঙ্গে ভূমি রাজস্ব দফতরে যে বাস্তুঘুঘু ও দালালরাজের অভিযোগ ওঠে সেই সমস্যা থেকেও কিছুটা হলেও রেহাই পাবেন বাংলার বিভিন্ন জেলার বাসিন্দারা। তবে ধাপে ধাপে গোটা বাংলা জুড়েই এই ভূমি সংক্রান্ত নথিগুলির ডিজিটাল রূপ দেওয়ার চেষ্টা করেছেন।

    ফের রাজ্যের বিশেষ উদ্যোগকে সম্মান জানাল কেন্দ্রীয় সরকার। মমতার এই টুইটের উত্তরে শুভেচ্ছা জানিয়েছেন নেটিজেনদের অনেকেই। বাসিন্দাদের একাংশের মতে, বিগত দিনে জমির রেকর্ড সংক্রান্ত নানা অস্বচ্ছতা ছিল। তবে বর্তমানে নির্দিষ্ট সরকারি ওয়েবসাইটে গিয়ে সহজেই দেখে নেওয়া যায় জমি সংক্রান্ত তথ্য।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)