• ২১ জুলাই কোন রাস্তা বন্ধ, কোনটা খোলা, যান চলাচলের কী অবস্থা হবে জেনে নিন
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • ২১ জুলাই তৃণমূলের শহিদ দিবসের সমাবেশ রয়েছে এসপ্ল্যানেডে ভিক্টোরিয়া হাউসের সামনে। এই উপলক্ষ্যে বিশাল জমায়েতের হবে শহরের প্রাণ কেন্দ্র ধর্মতলায়। রাজ্যের বিভিন্ন জেলা থেকে ইতিমধ্যে শহরে এসে পৌঁছেছেন প্রচুর মানুষ। এছাড়া শহর ও শহরতলীর বিভিন্ন এলাকা থেকে তৃণমূল কর্মী-সমর্থকরা মিছিল করে আসবেন এই সমাবেশে যোগ দিতে। ফলে যান চলাচল ব্যাহত হাওয়ার সম্ভাবনা রয়েছে। এদিন যদি আপনাকে শহরে যেতেই হয় তবে জেনে নিন কোন কোন দিক মিছিল বের হবে। 

    ১. শ্যামবাজার পাঁচমাথা মোড়: ভূপেন বসু অ্যাভিনিউ থেকে চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে, বিধান সরণি হয়ে কলেজ স্ট্রিট ও গণেশ চন্দ্র অ্যাভিনিউ হয়ে ধর্মতলা মূল মঞ্চে ঢুকবে একটি মিছিল।

    ২. হাজরা মোড়: শ্যামাপ্রসাদ মুখার্জি রোড হয়ে, আশুতোষ মুখার্জি রোড ও জহরলাল নেহেরু রোড হয়ে ধর্মতলা ঢুকবে একটি মিছিল।

    ৩. হাওড়া স্টেশন: ব্রেবোর্ন রোড, ইন্ডিয়া এক্সচেঞ্জ প্লেস ও পোদ্দার কোর্ট হয়ে একটি মিছিল ধর্মতলায় ঢুকবে।

    ৪. শিয়ালদহ স্টেশন: এজিসি বোস রোড, মৌলালির এসএন ব্যানার্জি রোড ও জহরলাল নেহেরু রোড হয়ে একটি মিছিল ধর্মতলা ঢুকবে।

    ৫. কলকাতা স্টেশন: রায়চরণ সাধুখাঁ রোড আরজি কর রোড, শ্যামবাজার, বিধান সরণি,  কলেজ স্ট্রিট, নির্মলচন্দ্র স্ট্রিট গনেশ চন্দ্র অ্যাভিনিউ চিত্ররঞ্জন অ্যাভিনিউ হয়ে একটি মিছিল সভায় আসবে।

    ৬. বন্দর এলাকা: গার্ডেনরিচ রোড, বাবুবাজার, খিদিরপুর মোড়, হেস্টিংস মোড় হয়ে খিদিরপুর রোড ধরে এই মিছিল ধর্মতলার ঢুকবে।

    ৭. ট্যাংরা: গোবিন্দ খটিক রোড, পুলিন খটিক রোড হয়ে সিআইটি রোড ধরে, মৌলালি এসএন ব্যানার্জি রোড হয়ে এই মিছিল ধর্মতলা ঢুকবে। 

    ৮. গীতাঞ্জলি স্টেডিয়াম, কসবা: এখান থেকে তৃণমূল কর্মী সমর্থকরা বাস ধরে হাজরা মোড়ে আসবেন। হাজরা মোড় থেকে শ্যামাপ্রসাদ মুখার্জি রোড হয়ে, আশুতোষ মুখার্জি রোড ও জহরলাল নেহেরু রোড হয়ে ধর্মতলা ঢুকবে একটি মিছিল।

    কলকাতা ট্র্যাফিক পুলিশ এদিন শহরের গুরুত্বপূর্ণ রাস্তায় যান নিয়ন্ত্রণ করবে। 

    ১ আর্মহার্স্ট স্ট্রিট:  উত্তর থেকে দক্ষিণে

    ২. বিধান সরণি (কেসি সেন স্ট্রিট থেকে বিবেকানন্দ রোড পর্যন্ত) দক্ষিণ থেকে উত্তরে

    ৩. কলেজ স্ট্রিট: দক্ষিণ থেকে উত্তরে

    ৪. ব্রেবর্ন রোড:  উত্তর থেকে দক্ষিণে

    ৫. স্ট্র্যান্ড রোড (হেয়ার স্ট্রিট থেকে রাজা উডমন্ট স্ট্রিট পর্যন্ত):

    দক্ষিণ থেকে উত্তরে

    ৬: বিবি গাঙ্গুলি স্ট্রিট: পূর্ব থেকে পশ্চিমে

    ৭: বেন্টিঙ্ক স্ট্রিট: দক্ষিণ থেকে উত্তরে

    ৮: নিউ সিআইটি রোড: পশ্চিম থেকে পূর্বে

    ৯: রবীন্দ্র সরণি (বিকে পাল অ্যাভিনিউ থেকে লালবাজার স্ট্রিট পর্যন্ত): দক্ষিণ থেকে উত্তরে

    এছাড়া কলকাতা পুলিশে নিয়ন্ত্রণাধীন সমস্ত রাস্তায় শুক্রবার ভোট তিনটে থেকে রাত ৮ পর্যন্ত কোনও ধরনের মালবাহী গাড়ি চালানো যাবে না (ব্যতিক্রম দুধ, সিলিন্ডারবাহী গাড়ি, সব্জি ও ফলের গাড়ি)। 

    এছাড়া শুক্রবার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের ভিতর এবং কাছাকাছি এলাকায়, এজেসি বোস রোডের কিছু অংশে, হেস্টিংস ক্রসিং এবং ক্যাথিড্রাল রোডের মাঝের এলাকা, হসপিটাল রোড, কুইন্সওয়ে, ক্যাথিড্রাল রোড, ক্যাসুয়ারিনা অ্যাভিনিউ এবং লাভার্স লেনে কোনও গাড়ি পার্ক করতে দেওয়া হবে না।

    কলকাতা পুলিশের তরফে আরও জানানো হয়েছে,  শুক্রবার শহরে ট্রাম চলবে না। ভোর ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত তৃণমূলের মিছিলের রুটে যে কোনও রকমের গাড়িকেই আটকে দেওয়া হতে পারে।

    এদিন রাস্তায় বেসরকারি বাস থাকবে না বলেই বলা যেতে পারে। বেসরকারি ক্যাব অপারেটররা জানিয়েছেন, বিকেলের দিক থেকে কিছু সংখ্যক গাড়ি তাঁরা চালাতে পারেন। সকাল থেকে অটো রিকশা বন্ধ থাকবে বলে জানিয়েছে ইউনিয়নগুলি। মেট্রো অবশ্য অন্যা্য দিনের মতো ২৮৮টি রেক চালাবে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)