• দশ জনপথে গান্ধীদের সঙ্গে ভোজন করলেন হরিয়ানার কৃষকরা, পাতে টমেটো দেখে উচ্ছ্বাস
    হিন্দুস্তান টাইমস | ২০ জুলাই ২০২৩
  • ভারত জোড়ো হোক কিংবা অন্যান্য সময়ের জনসংযোগ, মানুষের ভিড়ে মিশে যাওয়ার ক্ষেত্রে রাহুলের জুড়ি মেলা ভার। সম্প্রতি হরিয়ানায় কৃষকদের সঙ্গে ক্ষেতে নেমে সময় কাটাতেও দেখা যায় তাকে। আর এবার ভাইরাল হল মহিলা কৃষকদের সঙ্গে গান্ধী পরিবারের সময় কাটানোর ছবি। হরিয়ানা সফরের সময়ই রাহুল গান্ধীকে মহিলা কৃষকরা আবদার করেছিলেন, দিল্লিতে রাহুল গান্ধীর বাড়ি দেখতে চান তাঁরা। রাহুল তাঁদের জানান, সরকার তাঁর দিল্লির বাড়ি কেড়ে নিয়েছেন। তবে তিনি দিল্লিতে তাঁর মায়ের দশ জনপথ রোডের বাড়িতে অবশ্যই নিয়ে যাবেন ওই মহিলাদের। যেই বলা, সেই কাজ। রবিবার মহিলা কৃষকরা দল বেঁধে পৌঁছলেন সোনিয়া গান্ধীর দিল্লির বাড়িতে।

    মহিলা কৃষকদের একজন, বাল্লাও এসেছিলেন দিল্লিতে। কংগ্রেস নেত্রী সোনিয়া এবং প্রিয়াঙ্কা গান্ধী বঢড়ার সাথে একটি ভিডিওতে নিজেকে দেখে, বাল্লা আনন্দে হেসেই চলেন। সদ্য ছানি অপরেশন সেরে কালো চশমা পড়ে হরিয়ানার সোনিপাতের ৫৫ বছর বয়সী বাড়ি থেকে প্রায় ১১০ কিলোমিটার দূরে দিল্লিতে এসেছিলেন।

    বাল্লা গান্ধী পরিবারের সাথে খাওয়া-দাওয়ার অভিজ্ঞতা ভাগ করে নেন সাংবাদিকদের সাথে। তিনি বলেন, ‘আমরা ওখানে সেরা সেরা খাবার খেয়েছি। এত খাবার খেয়েছি যে আমি গুনেই উঠতে পারিনি। এরমধ্যে অর্ধেকেরও বেশি পদের নামও জানতাম না আমি।’ বাল্লা আরও বলেন, ‘আমি খুব উত্তেজিত ছিলাম কারণ রাহুল গান্ধী নিজে আমার অস্ত্রোপচারের ব্যবস্থা করেছিলেন।’

    এই দলে অন্য একজন, ২৮ বছরের শর্মীলা দেবী বলেন গান্ধী পরিবারের সুন্দর এবং বিশাল বাড়ির কথা। সেখানে তাদের ধোসা, পাপড়, গুলাব জামুন, ভাত, রুটি, পনির সহ বিবিধ খাবারের পদের কথাও বলেন তিনি। ইন্দিরা গান্ধীর স্মৃতিতে নির্মিত যাদুঘরেও গিয়েছিলেন তাঁরা। প্রিয়াঙ্কা তার কর্মীদের বলে রেখেছিলেন কিষাণীদের দিল্লি ঘুরিয়ে দেখানোর জন্য। তবে গ্রামে কাজ থাকায় পরের দিনই ফিরতে হয় তাদের। এত কিছুর মাঝে খাবার টেবিলে স্যালাডের মধ্যে টমেটো দেখা আশ্চর্যও হন কিষাণীরা। অগ্নিমূল্যের বাজারে খাবার পাতে টমেটো কল্পনা করতে পারেননি তাঁরা। জিজ্ঞেসও করে ফেলেন সেটা নিয়ে, মুচকি হাসেন প্রশ্ন শুনে রাহুল। 

     

    সূত্রের খবর, রবিবার দুপুরে সনিয়া গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী দু’জনেই হরিয়ানা থেকে আসা ওই মহিলা কৃষকদের সঙ্গে খাওয়াদাওয়াও সারেন। রবিবার রাতে কংগ্রেস নেত্রী রুচিরা চতুর্বেদী একটি ভিডিয়ো শেয়ার করেছেন, তাতেই ধরা পড়েছে এই দৃশ্য। আসার পথে গাড়িরে মধ্যে আনন্দে নাচ গানও করতে থাকেন তাঁরা। নেটিজেনদের মধ্যে ভাইরাল হয়েছে ভিডিও ক্লিপিংসটি। আপাত ভাবে বিনোদন মনে হলেও এমন আয়োজন গান্ধী পরিবারের রাজনীতি, জনসংযোগেরই অংশ, তা নিয়ে সন্দেহ নেই। এভাবেই ভোটের আগে আমি তোমাদেরই লোক, সেটা বোঝাতে চান তাঁরা। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)