• অনিশ্চিত অষ্টম বেতন কমিশন, ভাগ্য নির্ভর ভোটে
    দৈনিক স্টেটসম্যান | ২৬ জুলাই ২০২৩
  • দিল্লি, ২৬ জুলাই? কেন্দ্রের অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী বলেছেন, কর্মচারী ও পেনশনভোগীদের বেতন ও পেনশন বৃদ্ধির কাঠামো বদলের কোনও ভাবনা সরকারের নেই। আবার অন্যদিকে সরকারের অন্য একটি সূত্র বলছে, লোকসভা ভোটের আগে সরকার অষ্টম বেতন কমিশন গঠনের সুখবর শোনাতে পারে। এই দুই টানাপোড়েনে আসলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য অষ্টম বেতন কমিশন গঠনের পরিকল্পনা এখনো ধোঁয়াশায়। কেন্দ্রের অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী সংসদে পরিষ্কার জানিয়েছেন কমিশন না বলদের এই সিদ্ধান্তের কথা।
    তবে আর্থিক বিশ্লেষকরা মনে করছেন, বেতন কমিশনে কোনো রদবদল হবে না জেনেই গুরুত্বপূর্ণ কিন্তু স্পর্শকাতর ঘোষণাটি অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে দিয়ে না করিয়ে অর্থ প্রতিমন্ত্রীকে দিয়ে করানো হয়েছে।
    প্রসঙ্গত ২০১৪ সালে গঠিত হয়েছিল সপ্তম বেতন কমিশন। সেই কমিশনের সুপারিশ কার্যকর হয় ২০১৬ সালে। নিয়ম হল, দশ বছর অন্তর নতুন বেতন কমিশন গঠন করা হবে। সেই হিসেবে ২০২৬এ অষ্টম বেতন কমিশন গঠন হওয়ার কথা। তবে তারজন্য এক বছর আগেই প্রস্তুতি শুরু করতে হয়। কিন্তু সেরকম কোনো তোড়জোড় দেখাই যাচ্ছে না কেন্দ্রে। মন্ত্রীও জানিয়েছেন, সরকারের ভাবনায় এখন অষ্টম বেতন কমিশন নেই।
    মনে করা হচ্ছে করোনা পরবর্তী আর্থিক পরিস্থিতির কথা বিবেচনায় রেখে বেতন কমিশন সংক্রান্ত সিদ্ধান্ত সরকার এড়িয়ে যাচ্ছে। তবে ভোটের অঙ্কে সিদ্ধান্ত বদলও হতে পারে।
    বেতন কমিশন আসলে সময় ও কাজের গুরুত্ব বিচার করে বেতন কাঠামো বদলের সুপারিশ করে থাকে। সেই সঙ্গে বিশেষ ভাতা ইত্যাদির বিষয়েও সুপারিশ করে থাকে কমিশন। তবে সরকারের আর্থিক পরিস্থিতি বিবেচনায় রেখেই তাদের সুপারিশ করতে হয়।
    উল্লেখ্য, পশ্চিমবঙ্গ সরকারের কর্মচারীরা এখন ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মেনে বেতন পাচ্ছেন।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)