• Albert Einstein : ঈশ্বর কি আছেন? চিঠিতে কী লিখেছিলেন আইনস্টাইন?
    এই সময় | ২৭ জুলাই ২০২৩
  • ঈশ্বর নিয়ে ধ্যানধারণা! আগুনের দামে নিলামে উঠতে চলেছে আইনস্টাইনের চিঠি! জানা গিয়েছে, ‘দ্য র‌্যাব কালেকশন’ নামক একটি সংস্থা এই চিঠিটি নিলামে তুলছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, ঠিক কী রয়েছে এই চিঠিতে? ধর্মীয় শিক্ষিকা মার্থা মাঙ্ককে এই চিঠি লিখেছিলেন অ্যালবার্ট আইনস্টাইন। মার্থা ঈশ্বর আছেন কিনা এই বিষয়ে আইনস্টাইনের মতামত জানতে চেয়েছিলেন।

    চিঠিতে ঠিক কী লিখেছিলেন অ্যালবার্ট আইনস্টাইন? তিনি ঈশ্বর প্রসঙ্গে মানুষের মধ্যে একে অপরের বিরুদ্ধ মতামত নিয়ে বেশ অবাক হয়েছিলেন। একদিকে, কিছু মানুষ মনে করেন ঈশ্বর মানুষের মতো অবয়ব। তাঁরা সেই বিশ্বাসকে আঁকড়ে ধরে বেঁচে থাকেন। অন্যদিকে, অপর একটি অংশ মনে করেন, বিজ্ঞানীরা অবশ্য ব্রহ্মাণ্ড সৃষ্টির নেপথ্যে কোনও অসীম শক্তির হাত দেখতে পান না। এই দুইটি মত স্বাভাবিকভাবেই পরস্পর বিরোধী।

    এই চিঠিটিতে তিনি জার্মান ভাষাতেই লিখেছিলেন নিজের ইশ্বর সম্পর্কে ধারনার কথা। তিনি লেখেন, "মানুষের একটি দুর্বল মুহূর্তের বহিঃপ্রকাশ হল ঈশ্বর। কোনও ব্যাখ্যাই এই ধারণা বদল করতে পারবে না বলে জানিয়েছিলেন তিনি।"

    আইনস্টাইন লেখেন, "যে ব্যক্তি বিজ্ঞানমনস্ক তিনি যদি ব্রহ্মাণ্ড তৈরি হওয়ার নেপথ্যে ধর্মের ব্যাখ্যা দেন সেক্ষেত্রে তা কোনওভাবেই গ্রহণযোগ্য নয়। কারণ বিজ্ঞানকে সামনে রেখে যুক্তির খোঁজ করেন তিনি।" উল্লেখ্য, আইনস্টাইনের এই চিঠিটির নিলাম শুরু হবে এক লাখ ২৫ হাজার ডলার থেকে। এর দাম ভারতীয় মুদ্রায় ১.০২ কোটি।

    উল্লেখ্য, আইনস্টাইনের এই চিঠির মূল্য অপরিসীম। স্বাভাবিকভাবেই এই মূল্য কত ওঠে সেই দিকে নজর থাকবে। মার্থার উত্তরসূরিদের কাছে এতদিন পর্যন্ত এই চিঠি রাখা ছিল। এবার তা নিলামে উঠতে চলেছে। আইনস্টাইন নিজের হাতে লেখা এই চিঠিতে ঠিক কী কী মতামত ব্যক্ত করেছিলেন, আজকের দিনে তাঁর ভাবনার মূল্য কার্যত অপরিসীম। স্বাভাবিকভাবেই চিঠিটির দাম উঠতে পারে ১ কোটির অনেক বেশি মনে করা হচ্ছে এমনটাই।

    শোনা যায়, এর আগে ১৯৫৪ সালে জার্মান দার্শনিক এরিক গুটকাইন্ডকে একটি দেড় পাতার চিঠি লিখেছিলেন। এটিকে 'গড লেটার' বলা হত। মূলত ধর্ম বনাম বিজ্ঞানের চলতে থাকা দীর্ঘ দ্বিমত নিয়ে এই চিঠি লেখা হয়েছিল।

    প্রসঙ্গত, জার্মানিতে হিটলার ক্ষমতায় আসার পর আমেরিকায় চলে আসেন আইনস্টাইন। ১৯৩৩ সালে আমেরিকায় পা রাখেন তিনি। এর আগে আইনস্টাইন ছিলেন বেলজিয়াম, ব্রিটেনে। পরবর্তীতে প্রায় এক দশক আমেরিকায় ছিলেন তিনি।
  • Link to this news (এই সময়)