• বাজার ছেয়েছে নকল সুরায়! আসল মদ চিনতে এবার দোকানে দোকানে থাকবে ?কথা বলা পেন?
    প্রতিদিন | ২৭ জুলাই ২০২৩
  • গৌতম ব্রহ্ম: মদ, তারও আবার নকল! বিশ্বাস না হলেও এমনটাই হচ্ছে। তাও হচ্ছে এই বাংলাতেই। আবগারি দপ্তর সূত্রের খবর, রাজ্যের বিভিন্ন প্রান্তে দামি বিদেশি মদের ভেজাল (Fake Liquor) বিক্রি হচ্ছে রমরমিয়ে। বিশেষ করে দুটি দামি হুইস্কি এবং স্কচের নকলে ছেয়ে গিয়েছে বাজার। যার ফলে ঠকে যাচ্ছেন ক্রেতারা। তাই নকল মদ শনাক্ত করতে এবার বিশেষ ব্যবস্থা করতে চাইছে আবগারি দপ্তর।

    সূত্রের খবর, নকল মদ বিক্রি রুখতে প্রত্যেক মদের দোকানে রাখা হবে টকিং পেন (Talking Pen) বা কথা বলা পেন। সেই কলমটি বোতল বা বাক্সের গায়ের হলোগ্রামে ঠেকালে বলে দেবে মদ আসল না কি নকল। ইতিমধ্যেই আবগারি দপ্তর রাজ্যের খুচরো মদ বিক্রেতাদের এই টকিং পেন কিনে নিতে বলেছে। পেনটির দাম প্রায় ৩ হাজার টাকা। আবগারি দপ্তর জানিয়েছে, এটি একটি বৈদ্যুতিন যন্ত্র। কলমের গায়ে আফগারি দপ্তরের নাম মুদ্রিত থাকবে।

    আবগারি দপ্তর সুত্রের খবর, এমনিতে খুচরো মদের ব্যবসায়ীরা সরকারি সংস্থা ‘বেভকো’র মাধ্যমে ডিস্ট্রিবিউটরদের কাছ থেকে বিদেশি মদ কেনে। কিন্তু তার বাইরেও কিছু অসাধু দোকানদার বাইরে থেকে নকল মদ কিনছে। আর এই মদের বোতলগুলো এমনভাবে তৈরি যে বাইরে থেকে বোঝা যায় না। বাক্স থেকে ছিপি, সবটা নামী ব্র্যান্ডের মতো হুবহু এক। কিন্তু বোতল খুললে ঝাঁজ, গন্ধ, স্বাদ আলাদা।

    ক্রেতারা বাইরে থেকে দেখে নকল মদ ধরতে পারেন না। ধরতে পারেন বোতল খোলার পর। যে কারণে ঠকে যেতে হয়। সেটা আটকাতেই এবার টকিং পেন ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)