• মণিপুর কাণ্ড নিয়ে সোমবার বিধানসভাতে নিন্দা প্রস্তাব আনছে তৃণমূল
    হিন্দুস্তান টাইমস | ২৭ জুলাই ২০২৩
  • মণিপুর কাণ্ড নিয়ে গোটা দেশে সমালোচনার ঝড় উঠেছে। সংসদেও এ নিয়ে একের পর এক বিরোধীদের আক্রমণের মুখে পড়ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে এ নিয়ে অনাস্থা প্রস্তাব এনেছে বিরোধী জোট। এবার পশ্চিমবাংলার রাজ্য বিধানসভাতেও মণিপুরের ঘটনা নিয়ে নিন্দা প্রস্তাব আনছে তৃণমূল। দলের পক্ষ থেকে সে কথা আগেই জানানো হয়েছিল। তবে কবে নিন্দা প্রস্তাব আনা হবে সে বিষয়ে আজ দিন ধার্য করেছে তৃণমূল। দলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী সোমবার ৩১ শে জুলাই মণিপুর কাণ্ড নিয়ে বিধানসভায় নিন্দা প্রস্তাব পেশ করবে তৃণমূল।

    সূত্রের খবর, ওই দিন নিন্দা প্রস্তাবে পেশের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বিধানসভায় উপস্থিত থাকবেন। তিনি আলোচনায় অংশগ্রহণ করবেন পাশাপাশি বিরোধীরাও আলোচনায় অংশগ্রহণ করবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, দিন কয়েক আগেই মণিপুরে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তা দিয়ে হাঁটতে দেখা গিয়েছে। আধুনিক সমাজে এরকম ঘটনায় কার্যত ক্ষোভে ফুলে ফেঁপে উঠেছেন দেশবাসী। আর সেই সঙ্গে সুর চড়িয়েছেন বিরোধীরা। সেই ঘটনায় মণিপুর সরকারের ভূমিকা নিয়ে যেমন প্রশ্ন উঠেছে, তেমনি প্রশ্ন উঠেছে জাতীয় মহিলা কমিশনের ভূমিকা নিয়ে। ইতিমধ্যেই এ নিয়ে বিভিন্ন প্রতিবাদ আন্দোলন চলছে। এনিয়ে উত্তাল রয়েছে সংসদ। প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব হয়েছেন বিরোধীরা। বিরোধী ইন্ডিয়া জোটের পক্ষ থেকে আজ বুধবার অনাস্থা প্রস্তাবের নোটিশ আনা হয়। তাতে স্বাক্ষর করেন ৫০ জন সংসদ। একুশে জুলাইয়ের সভাতেও এই ঘটনার প্রতিবাদে নীরবতা পালন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারই মধ্যে বিজেপিকে আরও কোণঠাসা করতে এবার রাজ্য বিধানসভাতেও নিন্দা প্রস্তাব আনতে চলেছে তৃণমূল কংগ্রেস।

    এদিকে, এরই মধ্যে মালদহের ঘটনা নিয়ে উত্তাল হয়েছে রাজ্য বিধানসভা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিবৃতি দাবি করে ওয়াক আউট করেন বিজেপি বিধায়করা। উল্লেখ্য, মালদহে একটি বাজারে দুই আদিবাসী মহিলাকে বিবস্ত্র করে মারধরের অভিযোগ উঠেছিল। তবে সেক্ষেত্রে চুরির অভিযোগে মহিলাদের মারধর করেছিল বলে দাবি ওঠে। অন্যদিকে, সোমবার তৃণমূলের তরফে সিদ্ধান্ত হয়েছে মনিপুর কাণ্ডের প্রতিবাদে একমাস জুড়ে গোটা রাজ্যে তারা প্রতিবাদ মিছিল করবে। দক্ষিণ কলকাতা থেকে এই প্রতিবাদ মিছিল শুরু হবে। জেলায় জেলায় এ নিয়ে কর্মসূচি পালন করবে তৃণমূল। এবার বিধানসভাতে নিন্দা প্রস্তাব এনে বিজেপিকে কোণঠাসা করতে চাইছে শাসকদল।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)