• আবার কলকাতায় ডেঙ্গির জেরে মৃত্যু মহিলার, মৃতের সংখ্যা বেড়ে ৬, উদ্বিগ্ন মেয়র
    হিন্দুস্তান টাইমস | ২৯ জুলাই ২০২৩
  • খাস কলকাতায় বেড়েছে ডেঙ্গির প্রকোপ। আর তার জেরে আবার এক মহিলার মৃত্যু হল। গত সোমবার এন‌আর‌এসে মৃত্যু হয়েছিল ১১ বছরের কিশোরের। বাড়ি নদিয়ার হাঁসখালির গোরাপোতা গ্রামে। তখন মৃতের সংখ্যা ছিল ৫। এবার ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা বেড়ে হল ৬। এম আর বাঙুরে মৃত্যু হল বারুইপুরের বাসিন্দা অনিমা সর্দারের। প্রথমে তিনি ভর্তি হন বিদ্যাসাগর হাসপাতালে। সেখানে অবস্থার অবনতি হলে অনিমা দেবীকে এম আর বাঙ্গুরে স্থানান্তরিত করা হয়। কিন্তু অবশেষে মৃত্যুর কোলে ঢোলে পড়লেন অনিমা দেবী। এই ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়া নিয়ে উদ্বিগ্ন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।

    এদিকে ডেঙ্গিতে মৃত্যু বাড়ছে তা নিয়ে বিধানসভায় সোচ্চার হতে চলেছে বিরোধী দল বিজেপি। ডেঙ্গি পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে দেখে রাজ্যের মুখ্যসচিব থেকে শুরু করে কলকাতার মেয়রও প্রতিনিয়ত বৈঠক করছেন। এমনকী একের পর এক নির্দেশিকা জারি করছে স্বাস্থ্য দফতর। এই সমস্যা শুধু কলকাতায় নয়, গোটা রাজ্যেই বেড়ে চলেছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। আর তার পর মৃত্যু। ডেঙ্গি দমনে গ্রামবাংলায় কাজে নামবেন বিভিন্ন দফতরের কর্মীরা। অগস্ট মাস থেকেই দু’বার করে পরিচ্ছন্নতা সপ্তাহ পালন করা হবে। ডেঙ্গির জন্য দায়ী করা হচ্ছিল কেন্দ্রীয় সরকারের আবাসন, অফিসগুলিকে। কারণ এখানে পরিষ্কার–পরিচ্ছন করা হয় না। এই অভিযোগ তুলেছিল কলকাতা পুরসভা। তাই এখন রেল, বন্দর, প্রতিরক্ষা–সহ কেন্দ্রীয় প্রতিষ্ঠান পরিচ্ছন্নতা অভিযানে নতুন করে নামার সিদ্ধান্ত নিয়েছে।

    অন্যদিকে ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে উঠে আসে ডেঙ্গি বাড়ার অভিযোগ। এই গোটা পরিস্থিতি নিয়ে উদ্বেগে আছেন স্বয়ং মেয়র ফিরহাদ হাকিম। মেয়র নিজে জানান, শহরে অনেক বাড়ি তালাবন্ধ পড়ে আছে। সেখানে কলকাতা পুরসভা সহজে ঢুকতে পারছে না। বহু জমির মালিককেই খুঁজে পাওয়া যাচ্ছে না। আর সেই পরিত্যক্ত জমিতে মানুষজন ময়লাও ফেলেন। সেখান থেকে মশার উপদ্রব বাড়ছে। কলকাতা পুরসভা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। জেলা প্রশাসনকেও ডেঙ্গি নিয়ে উপযুক্ত নির্দেশ দেওয়া হয়েছে। ২১ জুলাই বেলেঘাটা আইডি হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু হয় নদিয়ার রানাঘাটের বাসিন্দা উমা সরকারের। তারপরেই মৃত্যুর খবর মিলেছিল কিশোরের। এবার আবার মৃত্যু হল এক মহিলার।

    আরও পড়ুন:‌  নাকাশিপাড়ায় নির্দল প্রার্থীর সমর্থকে কুপিয়ে খুনের অভিযোগ, ভোট পরবর্তী হিংসায় আতঙ্ক

    ঠিক কী বলছেন মেয়র?‌ এই ঘটনা নিয়ে উদ্বিগ্ন স্বয়ং মেয়র ফিরহাদ হাকিম। তিনি দফায় দফায় বৈঠক করতে শুরু করেছেন যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে এবং মৃত্যুর হার যেন না বাড়ে। এই ডেঙ্গি পরিস্থিতি নিয়ে মেয়র সংবাদমাধ্যমে বলেন, ‘‌একাধিক পুর স্বাস্থ্য ক্লিনিকে কয়েকজনের আক্রান্ত হওয়ার খবর আসছে। আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। কলকাতা পুরসভা সার্বিকভাবে নজর রাখছে। শুধু শহরে নয়, গ্রামবাংলাতেও ডেঙ্গি ছড়িয়েছে। গোটা পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে। দ্রুত বিষয়টি কমবে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)