• বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদল হলে প্রভাব পড়বে ছ’টি দেশের উপর, কোন ছ’টি দল?
    আনন্দবাজার | ২৯ জুলাই ২০২৩
  • দিন দুয়েক আগেই বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছিলেন, বিশ্বকাপের সূচিতে অদল-বদল হতে পারে। কিন্তু কোন ম্যাচগুলির দিন বদল হবে তা বলেননি। ভারত-পাকিস্তানের ম্যাচ যে এক দিন এগিয়ে ১৪ অক্টোবর হবে, তা একপ্রকার নিশ্চিত। কিন্তু সেই ম্যাচ এগিয়ে আনতে গেলে অন্তত দু’টি ম্যাচের দিন বদল করতে হবে। বদলাবে সময়ও। তার ফলে কোনও দেশ বাড়তি বিশ্রাম পাবে, আবার কোনও দেশকে তাড়াতাড়ি নেমে পড়তে হবে।

    ১৪ অক্টোবর, শনিবার আমদাবাদে যদি ভারত-পাকিস্তানের ম্যাচটি হয়, সেটি দিন-রাতেরই হবে। সূচি অনুযায়ী সেই দিনে দু’টি ম্যাচ রয়েছে। ইংল্যান্ড-আফগানিস্তান দিন-রাতের ম্যাচে খেলবে। দিনের ম্যাচে রয়েছে নিউ জ়িল্যান্ড বনাম বাংলাদেশের খেলা। এই দু’টি ম্যাচই পরের দিন, রবিবার আয়োজন করা হতে পারে। সম্প্রচারকারী চ্যানেল চায় ভারত-পাকিস্তান ম্যাচের দিন ওই একটিই ম্যাচ থাকুক। একই দিনে অন্য ম্যাচ দিলে সম্প্রচারের ক্ষেত্রে অসুবিধা হতে পারে। আইসিসিও তাতে রাজি। বাকি সূচি অপরিবর্তিত থাকার সম্ভাবনা।

    যদি এই বদলটিই হয়, তা হলে ভারতের সব ম্যাচের দিনেই আর কোনও ম্যাচ থাকছে না। যেমনটি রয়েছে প্রকাশিত সূচিতে। ১৪ এবং ১৫ অক্টোবর যে সব দেশগুলির ম্যাচ রয়েছে তারা হল: ভারত, পাকিস্তান, নিউ জ়‌িল্যান্ড, বাংলাদেশ, ইংল্যান্ড ও আফগানিস্তান। সূচি বদলের পরে কারা কত দিন বিশ্রাম পাবে সেটা দেখে নেওয়া যাক।

    ভারত: ১১ অক্টোবর দিল্লিতে আফগানিস্তানের বিরুদ্ধে খেলার পর ১৪ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে নামবে ভারত। ফলে মাঝে দু’দিন সময় রয়েছে। পাকিস্তান ম্যাচের পর ১৯ অক্টোবর পুণেয় তারা খেলবে বাংলাদেশের বিপক্ষে।

    পাকিস্তান: এই সূচিতে সবচেয়ে বেশি সমস্যায় পড়বে পাকিস্তান। ১২ অক্টোবর শ্রীলঙ্কার বিরুদ্ধে তাদের ম্যাচ রয়েছে হায়দরাবাদে। সেখান থেকে আমদাবাদে আসতে হবে এক দিনের মধ্যে। ফলে ভারতের মতো গুরুত্বপূর্ণ ম্যাচের আগে প্রস্তুতির সময়ই পাওয়া যাবে না। সে ক্ষেত্রে শ্রীলঙ্কার বিরুদ্ধে পাকিস্তানের ম্যাচটি দিন-রাতের বদলে শুধুমাত্র দিনের ম্যাচ করা যেতে পারে। তা হলে রাতের বিমান ধরে পাকিস্তান আমদাবাদ চলে আসতে পারবে। ১৩ অক্টোবর সেখানে অনুশীলনও করতে পারবে তারা। পাক বোর্ড রাজি কি না, তার উপরেই সব নির্ভর করছে।

    নিউ জ়িল্যান্ড: কিউয়িদের কোনও সমস্যা নেই। এক দিন পরে, অর্থাৎ ১৫ অক্টোবর ম্যাচ খেলতে হলেও, তারা চেন্নাইয়েই থাকছে। ১৮ অক্টোবর সেখানেই আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ তাদের। তবে ১৫ অক্টোবরের ম্যাচটি দিন-রাতের হওয়ার সম্ভাবনা থাকছে।

    বাংলাদেশ: ১০ অক্টোবর ধরমশালায় খেলে চেন্নাইয়ে আসবে তারা। এক দিন ম্যাচ পিছোলেও সমস্যা নেই। কারণ বাংলাদেশের পরের ম্যাচ ১৯ অক্টোবর, পুণেতে ভারতের বিরুদ্ধে। চেন্নাই থেকে পুণের দূরত্ব খুব বেশি না হওয়ায় বিমানেও সময় লাগবে না বেশি।

    ইংল্যান্ড: ১৪ অক্টোবর আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচ এক দিন পিছিয়ে গেলে ইংরেজদেরও সমস্যা হওয়ার কথা নয়। কারণ তাদের পরের ম্যাচ ২১ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মুম্বইয়ে। মাঝে যথেষ্ট সময় থাকছে। ১০ অক্টোবর তাদের আগের ম্যাচটি রয়েছে। সেখানেও সমস্যা হওয়ার কথা নয়।

    আফগানিস্তান: ১১ অক্টোবর ভারতের বিরুদ্ধে খেলে ১৪ অক্টোবর ইংল্যান্ডের বিরুদ্ধে নামবে তারা। আবার ১৮ অক্টোবর তাদের খেলা নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে। ফলে এক সপ্তাহের মধ্যে তিনটে ম্যাচ খেলতে হবে আফগানদের, যা বেশ সমস্যার।

  • Link to this news (আনন্দবাজার)