• নারী পাচার রুখতে ভারত সরকারের সাহায্য নিচ্ছে এশিয়া ফাউন্ডেশন
    আজকাল | ৩০ জুলাই ২০২৩
  • তীর্থঙ্কর দাস: ৩০ জুলাই বিশ্ব মানব পাচার বিরোধী দিবস।

    আন্তঃসীমান্ত নারী ও শিশু পাচার রুখতে ভারত সরকারের নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের সঙ্গে কাজ শুরু "দ্য এশিয়া ফাউন্ডেশনের"। এই সচেনতনতামূলক প্রচারের নাম দেওয়া হয়েছে 'এন্ড ভায়োলেন্স এগেনস্ট উইমেন এন্ড গার্লস অ্যাট ক্রস বর্ডার'। 

    ভারতের ৭৫ টি আন্তর্জাতিক সীমান্ত রয়েছে। সীমান্তে নারী ও শিশু পাচার ভারতের পাশাপাশি সমগ্র বিশ্বের জন্য একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিগত ২৫ বছরে ভারত- নেপাল সীমান্ত থেকে ১৭০০০-এর বেশি মহিলা ও শিশুকে পাচার হওয়া থেকে বাঁচিয়ে এনেছে 'ক্রস বর্ডার অ্যান্টি ট্র্যাফিকিং নেটওয়ার্ক'। ভারত থেকে অন্যান্য দেশে পাচার হয়ে যাওয়া মহিলাদের ঠেলে দেওয়া হয় অবৈধ কাজের দিকে। 

    দলিত, ধর্মীয় সংখ্যালঘু এবং প্রান্তিক গোষ্ঠীর মহিলা ও মেয়েদের পাচার হয়ে যাওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। লোভ দেখিয়ে পাচারকারীরা তাদের স্বার্থ সিদ্ধি করে। এন সি আর বি-র তথ্য অনুযায়ী, ২০২১ সালে পাচারের শিকার ৬২১৩ জনকে উদ্ধার করা হয়েছে এবং তাদের মধ্যে ৩৯১২ জন মহিলা। 

    এশিয়া ফাউন্ডেশনের তরফে বলা হয়েছে, নারী পাচার কীভাবে বন্ধ করা যায় সেজন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত সেশন করানো হবে, গ্রামের বাড়িতে বাড়িতে গিয়ে নারী ও শিশুদের করানো হবে বিভিন্ন ওয়ার্কশপ। ৩০ জুলাই থেকে এই সচেনতনতামূলক প্রচার চলবে ১১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত।

     
  • Link to this news (আজকাল)