• বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ ক্যারিবীয়দের কাছেই লজ্জার হার! বিদেশে ফের মুখ পোড়াল টিম ইন্ডিয়া
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ৩০ জুলাই ২০২৩
  • ভারত: ১৮১/১০

    ওয়েস্ট ইন্ডিজ: ১৮২/৪

    ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপেই কোয়ালিফাই করতে পারেনি। সেই দলের বিপক্ষেই এবার লজ্জাজনক কাণ্ড করে বসল টিম ইন্ডিয়া। দ্বিতীয় ওয়ানডেতে মাত্র ১৮১ রানে অলআউট হয়ে গেল ভারত। ম্যাচ-ও হারল ৬ উইকেটে। ৯১ রান তোলার ফাঁকে ১০ টা উইকেট হারিয়ে ক্যারিবিয়ান সফরে লজ্জার ইতিহাস গড়ল ভারত।

    পুরো ৫০ ওভার-ও ব্যাট করতে পারল না টিম ইন্ডিয়া। ৪০.৫ ওভারে ভারত মাত্র ১৮১ তুলল। সেই রান ওয়েস্ট ইন্ডিজ তাড়া করল হাতে ৬ উইকেট নিয়ে। বার্বাডোজের পিচে ঈশান কিষান ওপেন করতে নেমে একাই ৫৫ রানের ইনিংস খেলে যান। বাকিরা কেউ ক্রিজে দাঁড়াতেই পারেননি।

    ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে ভারত ক্যারিবিয়ানদের সামনে ২৯তম বার ২০০ তোলার আগে অলআউট হল। কোনও নির্দিষ্ট দলের বিপক্ষে ২০০ রানের গন্ডি টপকানো দলের তালিকায় এর আগে শীর্ষে ছিল পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই ২৮তম বার এরকম হতাশাজনক পারফরম্যান্স উপহার দিয়েছিল পাক দল। তবে লজ্জার সেই ইতিহাস এবার ছাপিয়ে গেল ভারত।

    টসে জিতে কেনসিংটন ওভালে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। শুরুটা খারাপ করেনি টিম ইন্ডিয়া। শুভমান গিল এবং ঈশান কিষান দারুণ শুরু করেছিলেন। ১৬.৪ ওভারেই দুই তরুণ তুর্কি স্কোরবোর্ডে ৯০ রান তুলে দেন। কিন্তু প্ৰথম উইকেট পতনের পরেই ভারতীয় ব্যাটিং তাসের ঘরের মত ভেঙে পড়ে। ৯০ রানে প্রথম উইকেট পড়ে। তারপরে বাকি ৯১ রান তোলার ফাঁকে সমস্ত উইকেট হারিয়ে ফেলে টিম ইন্ডিয়া।

    অল্প রানের টার্গেট তাড়া করতে অসুবিধা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ১৩.২ ওভার বাকি থাকতে ক্যারিবিয়ানরা হাতে ছয় উইকেট নিয়ে জয় হাসিল করে। কাইল মায়ার্স (৩৬), ক্যাপ্টেন সাই হোপ (৬৩), কেসি কার্তি (৩৮) ম্যাচ একদম জলবৎ তলরং করে দেন।

    আর মাত্র কয়েকদিন পরেই বিশ্বকাপ। তার আগে ওয়ার্ল্ড কাপে কোয়ালিফাই করতে না পারা দলের বিপক্ষে এমন পারফরম্যান্স ভারতীয় টিম ম্যানেজমেন্টের ঘুম যে উড়িয়ে দেবে, তাতে সন্দেহ নেই।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)