• রবির সকাল সকাল ভয়াবহ অগ্নিকাণ্ড গুজরাটের হাসপাতালে, সরানো হল ১০০ রোগীকে
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • রবিবার গুজরাটের আহমেদাবাদ শহরের একটি বহুতল হাসপাতালের বেসমেন্টে আগুন ছড়িয়ে পড়ে। ঘটনার পরপরই সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে প্রায় ১০০ জন রোগীকে সেই হাসপাতাল ভবন থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ঘটনার খবর পেয়ে দমকল, পুলিশ এবং স্থানী প্রশাসনের কর্মকর্তারা সেখানে পৌঁছে যান। সাহিবাগ থানার এক আধিকারিক জানিয়েছেন। প্রাথমিক তথ্য অনুযায়ী, শহরের সাহিবাগ এলাকায় অবস্থিত রাজস্থান হাসপাতালের বেসমেন্টে ভোর ৪টে ৩০ মিনিট নাগাদ আগুন লাগে। দমকলের ২০ থেকে ২৫টি ইঞ্জিন কাজ করছে বলে জানা গিয়েছে। তবে আগুনের কারণে রোগীদের কোনও ক্ষতি হয়নি।

    ঘটনা প্রসঙ্গে সাহিবাগ থানার পুলিশ ইন্সপেক্টর এমডি চম্পাবত বলেন, 'দমকলের অগ্নিনির্বাপক ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণের কাজ করছে। হাসপাতালের যে বেসমেন্টে আগুন লেগেছে সেখান থেকে ধোঁয়া বেরোচ্ছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বহুতল ভবন থেকে প্রায় ১০০ রোগীকে সরিয়ে নেওয়া হয়েছে।' এদিকে আগুন লাগার আসল কারণের বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। জানা গিয়েছে, হাসপাতালটি একটি দাতব্য ট্রাস্ট দ্বারা পরিচালিত হয়।

    এদিকে জানা গিয়েছে, হাসপাতালে সংস্কারের কাজ চলছিল। সেই কারণে বেসমেন্টে বেশ কিছু জিনিস দাহ্য পদার্থ রাখা ছিল। সেই জিনিসেই আগুন ধরে তা ছড়িয়ে পড়ে বলে অনুমান করা হচ্ছে। এর থেকেই ব্যাপক পরিমাণ ধোঁয়া বেরোতে থাকে। আগুন নিয়ন্ত্রণে আসার পর দমকল ও পুলিশ এই অগ্নিকাণ্ডের ঘটনার তদন্তে নামবে। অগ্নিকাণ্ড নিয়ে দমকল আধিকারিক জয়েশ খাড়িয়া জানিয়েছেন, হাসপাতালের দ্বিতীয় বেসমেন্ট থেকে আগুন ছড়াতে শুরু করে। ভোর সাড়ে ৪টে নাগাদ দমকলকে খবর পায়। দমকলের তরফে আগুন নেভানোর কাজ চলছে। 

    এর আগে বৃহস্পতিবার রাতে উত্তরপ্রদেশের গোরখপুরের নেহরু হাসপাতালের বিআরডি মেডিক্যাল কলেজে আগুন লেগেছিল। ওই আগুন লাগার সময় ইমার্জেন্সি ওয়ার্ডে ৫৮ জন রোগী ছিলেন। সেই ঘটনায় এক ব্য়ক্তির মৃত্যু হয়। জানা গিয়েছে, দম বন্ধ হয়ে মৃত্যু হয়েছে। মৃতের নাম অখণ্ডপ্রতাপ সিং। জানা গিয়েছে, অখণ্ডপ্রতাপ সিং শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিলেন। সেই সমস্যার কারণেই হাসপাতালে ভরতি ছিলেন তিনি। 

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)