• মহরমে হিংসা দিল্লিতে, ছোড়া হল পাথর, জখম ৫ মহিলা এবং ৬ পুলিশকর্মী
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • এর আগে একাধিক ধর্মীয় অনুষ্ঠানের সময় দেশ জুড়ে বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটেছে বিগত দিনে। দিল্লিও সাক্ষী থেকেছে এই হিংসার। আর এবার মহরমেও হিংসার ঘটনা ঘটল রাজধানীতে। ঘটনায় অন্তত ১২ জন জখম হয়েছেন বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে ৬ জনই পুলিশকর্মী। জানা গিয়েছে, মহরমের জন্য় নির্ধরিত নির্দিষ্ট যাত্রাপথের বদলে অন্য পথে এগোতে চেয়েছিল মিছিল। তাতে বাধা দেয় পুলিশ। এরপরই নাকি শুরু হয় পাথর ছোড়ার ঘটনা। তাতেই জখন হয় ৬ পুলিশকর্মী। এদিকে উত্তেজিত জনতাকে সেখান থেকে সরাতে পুলিশ লাঠিচার্জ করতে বাধ্য হয় তখন। ঘটনার বেশ কিছু ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

    ঘটনা প্রসঙ্গে পুলিশের তরফে জানানো হয়েছে, শনিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ রোহতাক রোডে মহারাজা সূরযমল স্টেডিয়ামের সামনে উত্তেজনা ছড়ায়। এর জেরে দিল্লি পরিবহণ সংস্থার বাস সহ আশেপাশের বেশ কিছু যানবাহনও ক্ষতিগ্রস্ত হয়। দিল্লির (শহরতলি) ডিসিপি হেমেন্দ্র কুমর সিং জানান, প্রায় ১০ হাজার লোকের একাধিক মহরমের মিছিল শান্তিপূর্ণ ভাবে এগোচ্ছিল। তবে এর মধ্যে একটি মিছিল নির্দিষ্ট রুটের পরিবর্তে অন্য রাস্তা দিয়ে যেতে চায়। সেই সময় তাদের বাধা দেয় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকর্মীরা। তখনই পরিস্থিতি গুরুতর হয়ে পড়ে। মিছিল থেকে পাথর ছুড়ে আসে পুলিশের দিকে। এদিকে আশেপাশের মানুষজনের নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ হালকা লাঠিচার্জ করে সেই মিছিলে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসে। পরে রীতি মেনেই সেই মিছিল ফের এগোতে থাকে।

    এদিকে পুলিশ কর্তা জানান, পাছর ছোড়ার ঘটনায় ৬ পুলিশকর্মী এবং ৬ জন স্বেচ্ছাসেবক জখম হন। এর মধ্যে ৫ জন স্বেচ্ছাসেবক মহিলা। এই ঘটনার পরই সেই এলাকায় শতাধিক পুলিশকর্মী মোতায়েন করা হয়েছিল। বিশেষ পুলিশ কমিশনার (আইন-শৃঙ্খলা) সাগর প্রীত হুডা এবং দীপেন্দ্র পাঠক, যুগ্ম পুলিশ কমিশনার (পশ্চিম রেঞ্জ) চিন্ময় বিসওয়াল সহ দিল্লি পুলিশের শীর্ষ কর্তারা গভীর রাত পর্যন্ত এলাকায় উপস্থিত ছিলেন। পুলিশ জানায়, পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে। তবে নজরদারি জারি রাখা হয়েছে। সহিংসতার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সহিংসতার ঘটনা পূর্ব পরিকল্পিত ছিল কি না, তাও খতিয়ে দেখবে দিল্লি পুলিশের গোয়েন্দারা।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)