• কোহলি ও রোহিতকে কেন খেলালেন না? কী বললেন দলের কোচ রাহুল দ্রাবিড়?
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত দ্বিতীয় ওডিআইতে হারতেই একটা প্রশ্ন সর্বত্র শোনা যাচ্ছে, সেটি হল কেন বিশ্রাম দেওয়া হল বিরাট কোহলি ও রোহিত শর্মাকে? এবার এই প্রশ্নের উত্তর দিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়। দ্বিতীয় ওডিআইতে টিম ইন্ডিয়ার পরাজয়ের পরে তিনি বলেছেন যে এই ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে কেন বিশ্রাম দেওয়া হয়েছিল। তিনি জানান এই সিদ্ধান্তের পিছনে ছিল আসন্ন এশিয়া কাপ নিয়ে বড় ভাবনা। আসলে টিম ইন্ডিয়া এশিয়া কাপের আগে কিছু খেলোয়াড়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে চেয়েছিল বলেই রোহিত ও কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছিল।

    প্রকৃতপক্ষে, রাহুল দ্রাবিড় বলেছেন যে এনসিএ-র অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় ইনজুরি থেকে উঠে আসছে এবং তাদের খেলার দিনগুলি নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। এমন পরিস্থিতিতে নিজেকে সবচেয়ে খারাপের জন্য প্রস্তুত করতে চেয়েছি। সেই কারণেই অন্য খেলোয়াড়দের খেলার সময় দিতে চেয়েছিলেন তিনি। তবে এই পরীক্ষা ভারতীয় দলের জন্য সুখের হয়নি। সিনিয়র খেলোয়াড়দের অনুপস্থিতিতে, ভারতকে দ্বিতীয় ওয়ানডেতে ছয় উইকেটে হারিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। হার্দিক পান্ডিয়াদের পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। এর ফলে তিন ম্যাচের এই সিরিজে ১-১ সমতা চলে এসেছে। ভারত ২০১৯ সাল থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টানা ওডিআই ম্যাচ জেতার পরে আবারও হারের মুখ দেখল।

    ম্যাচের পরে সাংবাদিক সম্মেলনে এসে রাহুল দ্রাবিড় বলেন, ‘আমরা বিভিন্ন খেলোয়াড়কে দেখে নিতে চেয়েছিলাম এবং তাই এমনটা করেছিলাম। আমরা সেই ছেলেদের একটি সুযোগ দিতে চেয়েছিলাম, যাতে দলের সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও তাদের খেলার সময় থাকে। এটি আমাদের কিছু খেলোয়াড়কে নিয়ে আমাদের সিদ্ধান্ত নিতে সুযোগ দেয়। এশিয়া কাপের আগে দল নিয়ে পরীক্ষা করার জন্য এই ধরনের সিরিজে আমাদের কাছে মাত্র ২-৩টি ম্যাচ আছে।’

    ভারতীয় কোচ আরও বলেছেন, ‘সত্যি বলতে, আপনি জানেন যে বিরাট এবং রোহিতরা খেললে আমরা খুব বেশি উত্তর পাব না। তবে আপনি জানেন যে আমাদের অনেক আহত খেলোয়াড় এনসিএতে রয়েছে এবং তাদের খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। সেজন্য আমরা আরও কিছু খেলোয়াড়কে সুযোগ দিতে চেয়েছিলাম, যাতে প্রয়োজন হলে তারাও খেলতে পারে।’

    ম্যাচের কথা বলতে গেলে, এই ম্যাচে রোহিত শর্মা এবং বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়েছিল। এই কারণে হার্দিক পান্ডিয়ার হাতে অধিনায়কত্বের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইশান কিষান (৫৫) এবং শুভমন গিল (৩৪) দারুণ শুরু করেন। এই জুটি টিম ইন্ডিয়াকে দুর্দান্ত সূচনা এনে দিয়েছিল। প্রথম উইকেটে ৯০ রান যোগ করেছিল এই জুটি। কিন্তু কোহলির অনুপস্থিতিতে অনভিজ্ঞ মিডল অর্ডার চমকপ্রদ কিছু করতে পারেনি। ইশান ও গিলের পর সর্বোচ্চ ২৪ রান করেন সূর্যকুমার যাদব। এর বাইরে পাঁচ ব্যাটসম্যানও দুই অঙ্ক পার করতে পারেননি। পরের ৯ উইকেট হারায় ভারত ৯১ রানের মধ্যে। উইন্ডিজের হয়ে গুড়াকেশ মোতি এবং রোমারিও শেফার্ড এখানে তিনটি করে উইকেট নেন। বল হাতে তাদের জ্বলে ওঠার পাশাপাশি এদিন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফও দুটি সাফল্য পেয়েছেন।

    এই স্কোর তাড়া করতে নেমে শুরুটা ভালোই করে ওয়েস্ট ইন্ডিজ দল। কাইল মায়ের্স (৩৬) এবং ব্র্যান্ডন কিং (১৫) প্রথম উইকেটে ৫৩ রানের জুটি গড়েন। কিন্তু ঠাকুরের বিধ্বংসী বোলিংয়ে স্বাগতিকরা ২০ রানের মধ্যে পরের দুটি উইকেট হারায়। এর পর কুলদীপ যাদব ৯ রানের ব্যক্তিগত স্কোরে শিমরন হেতমায়েরকে বোল্ড করে ম্যাচটি উত্তেজনাপূর্ণ করার চেষ্টা করেন। কিন্তু উইন্ডিজের অধিনায়ক শাই হোপ (৬৩) কেসি কার্টি (৪৮) এর সঙ্গে পঞ্চম উইকেটে অপরাজিত ৯১ রানের জুটি গড়ে দলকে বাঁচান। এবং ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজ ৩৬.৪ ওভারেই জিতে নেয়। ভারতের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)