• ব্যস্ত থাকবেন নেতারা, পিছিয়ে যেতে পারে INDIA জোটের তৃতীয় বৈঠক
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগস্টে নয়। সব ঠিক থাকলে INDIA জোটের তৃতীয় বৈঠক হতে পারে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। এবং পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ীই বৈঠকটি হবে মুম্বইয়ে। আয়োজনের দায়িত্বে থাকবেন উদ্ধব ঠাকরে এবং শরদ পওয়ার (Sharad Pawar)।

    বেঙ্গালুরুতে দ্বিতীয় বৈঠকের পর ঠিক হয়েছিল আগস্ট মাসের শেষ সপ্তাহে ফের বৈঠকে বসা হবে। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল আগস্টের ২৫-২৬ তারিখে মুম্বইয়ে মিলিত হবেন ইন্ডিয়ার নেতারা। কিন্তু সেসময় জোটের বেশ কয়েকজন নেতা সময় দিতে পারছেন না। সেকারণে ওই মেগা বৈঠক পিছিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে করা হতে পারে বলে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রের খবর। বৈঠকের ভেন্যু বদলাচ্ছে না। তৃতীয় বৈঠকের আয়োজক মূলত এনসিপি ও শিব সেনা।

    শরদ পওয়ার, উদ্ধব ঠাকরেদের আয়োজনে সম্ভাব্য বৈঠকে অংশ নিতে যাওয়ার সম্ভাবনা বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। এছাড়া জোটের অন্যান্য মুখ্যমন্ত্রীরাও যাবেন মুম্বইয়ে। INDIA জোটের দ্বিতীয় বৈঠক ছিল ১৭ ও ১৮ জুলাই, বেঙ্গালুরুতে। কংগ্রেস (Congress) সভাপতি মল্লিকার্জুন খাড়গের নেতৃত্বে সেই বৈঠকেই স্থির হয় INDIA নামটি। তাতেই সম্মত হন সকলে। আর নামকরণের পর থেকেই কেন্দ্রের নিশানায় বিরোধী জোট। প্রধানমন্ত্রী থেকে বিজেপি সাংসদরা সকলেই নামটি নিয়ে কটাক্ষ শুরু করেছেন। সেসব উপেক্ষা করেই এগিয়ে যেতে চায় বিরোধী জোট।

    শোনা যাচ্ছে মুম্বইয়ের বৈঠকে বিরোধী জোটের আহ্বায়ক কে হবেন, সেটা ঠিক করে ফেলা হবে। লড়াইয়ে আছেন প্রবীণ নেতা শরদ পওয়ার এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আরও কয়েকজন লড়াইয়ে আছেন। সেই সঙ্গে কোন কোন রাজ্যে কোন কোন দলের সরাসরি জোটের প্রয়োজন, সেটার প্রাথমিক আলোচনাও শুরু হবে। সবটাই যদিও অসমর্থিত সূত্রের খবর।
  • Link to this news (প্রতিদিন)