• এখনও কাটেনি সংকট, কেমন আছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী?
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৩
  • ক্ষীরোদ ভট্টাচার্য: এখনও সংকট কাটেনি রাজ্যের প্রাক্তন মুখ‌্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর। তবে তাঁর অবস্থা স্থিতিশীল।শনিবার রাত থেকে ইনভেসিভ ভেন্টিলেশনে রয়েছেন তিনি। হাসপাতাল সূত্রে খবর, আগামী তিনদিন ভেন্টিলেশন পর্যবেক্ষণে থাকবেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। 

    দীর্ঘদিন ধরেই ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজে আক্রান্ত প্রাক্তন মুখ‌্যমন্ত্রী। ফুসফুসের এ অসুখে প্রধান উপসর্গ লাগাতার কাশি আর শ্বাসকষ্ট। ঋতু পরিবর্তনের সময়ে একটুতেই ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। সামান‌্য হাঁটাহাঁটি করলেই হাঁফ ধরে যায়। যে কারণে বাড়ি থেকে বেরনোই বন্ধ করে দিয়েছেন প্রাক্তন মুখ‌্যমন্ত্রী। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, পাঁচদিন ধরে শ্বাসকষ্টজনিত সমস‌্যায় ভুগছিলেন তিনি।

    শনিবার পারিবারিক চিকিৎসক, ফুসফুস রোগ বিশেষজ্ঞ ডা. কৌশিক চক্রবর্তী বুদ্ধবাবুকে পরীক্ষা করে বলেন, ‘‘এক্ষুনি হাসপাতালে ভরতি করতে হবে।’’ রক্তে অক্সিজেনের স্বাভাবিক মাত্রা ৯৩/৯৪। বুদ্ধবাবুর তা নেমে গিয়েছিল ৭০-এ। শনিবার বিকেল ৪টে ২২ মিনিট নাগাদ গ্রিন করিডর করে পাম অ‌্যাভিনিউয়ের বাড়ি থেকে অ‌্যাম্বুল‌্যান্সে করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সঙ্গে ছিলেন স্ত্রী মীরা ভট্টাচার্য‌। আপাতত তাঁর ঠিকানা উডল‌্যান্ডসের কেবিন নম্বর ৫১৬। শনিবার বুদ্ধবাবু পৌঁছনোর কিছুক্ষণ আগেই ট‌্যাক্সিতে হাসপাতালে আসেন তাঁর সন্তান সুচেতন ভট্টাচার্য‌। সঙ্গে ছিলেন তাঁর বান্ধবী।

    হাসপাতালে এনেই দ্রুত অক্সিজেন দেওয়া শুরু হয় প্রাক্তন মুখ‌্যমন্ত্রীকে। তাতে উঠতে শুরু করে অক্সিজেন স‌্যাচুরেশন। দ্রুত মেডিক‌্যাল বোর্ড গঠন করে হাসপাতাল। যে বোর্ডে রয়েছেন পারিবারিক চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ কৌশিক চক্রবর্তী, হাসপাতালের ক্রিটিকাল কেয়ার বিশেষজ্ঞ সৌতিক পাণ্ডা, ক্রিটিকাল কেয়ার বিশেষজ্ঞ সুস্মিতা দেবনাথ, কার্ডিওলজিস্ট সরোজ মণ্ডল, ফুসফুস রোগ বিশেষজ্ঞ অঙ্কন বন্দ্যোপাধ‌্যায়। দ্রুত চিকিৎসক টিম তাঁকে পরীক্ষা করে অ‌্যান্টিবায়োটিক পরিবর্তন করেন।

    রাতে হাসপাতাল সূত্রে খবর, জ্বর কমেছে বুদ্ধবাবুর। তবে শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রা না কমায় ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়েছে তাঁকে। করা হয়েছে ইকো কার্ডিওগ্রাম। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর হার্টের অবস্থা ভাল। তবে লোয়ার রেসপিরেটরি ট্র‌্যাক্টে সংক্রমণ রয়েছে। চেস্ট এক্স-রে করা হয়েছে। সেখানে নিউমোনিয়ার চিহ্ন পেয়েছেন চিকিৎসকরা। ফুসফুসের বাঁদিক সাদা হয়ে রয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, রবিবার তাঁর একাধিক শারীরিক পরীক্ষা নিরীক্ষা হবে।
  • Link to this news (প্রতিদিন)