• Bengali Theatre : নতুন নাটক নিয়ে হাজির ‘রাসবিহারী শৈলুষিক’, নাট্য নির্দেশনায় হাতেখড়ি পদ্মনাভর
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • নতুন নাটক নিয়ে হাজির নাট্যদল রাসবিহারী শৈলুষিক। 'তঞ্চক প্রবঞ্চক', 'বিশ্বাসঘাতক', 'প্লে হাউজ' এবং 'বরকতগঞ্জের বকরা'-র মত নাটকের সফল মঞ্চায়নের পর এবার তাদের নতুন প্রযোজনা 'গোধূলি গগনে'। প্রথম মঞ্চস্থ করতে চলেছে, রবিবার ৬ অগাস্ট জ্ঞান মঞ্চে, সন্ধ্যা সাড়ে ৬ টায়।

    থর্নটন ওয়াইন্ডারের নাটক 'আওয়ার টাউন' এর ছায়া অবলম্বনে নাটকটি মঞ্চস্থ হবে। এর নাট্যকার এবং নির্দেশক পদ্মনাভ দাশগুপ্ত। নাটক নির্দেশক হিসেবে এটি তাঁর প্রথম কাজ। বহুদিন ধরে বাংলা ছবির চিত্রনাট্য লেখা এবং অভিনয়ের কাজে যুক্ত পদ্মনাভ দাশগুপ্ত।

    সম্প্রতি বেশ কিছু উল্লেখযোগ্য নাটক লেখা ও অনুবাদের কাজ করেছেন তিনি। যার মধ্যে 'গোধূলি গগনে' অন্যতম। এই নাটক ফেলে আসা সময়ের কোনও এক সাধারণ পাড়ার, সাধারণ মানুষের সামান্য জীবন, সংসার, ভালোবাসা, বিবাহ ও মৃত্যুর চিরায়ত মুহূর্ত তুলে ধরে। আটের দশকের অতি সাধারণ জীবন থেকে ক্রমশ সাইবার এজে হারিয়ে যাওয়া সেই পাড়ার রোজকার জীবনের আশা-নিরাশার, কান্না- হাসির, দোলাচলের রোজনামচাই ফুটে উঠবে ’গোধূলি গগনে' নাটকে।

    ছোটখাটো সেই পাড়ার বাড়িগুলো পালটে ক্রমশ হাইরাইজ হয়ে যায়। কয়লা ভাঙ্গার আওয়াজ বা চড়ুই পাখির ডাক মুছে যায় নিরন্তর মোবাইলের আওয়াজে। জেগে থাকে শুধু রাত জাগা এক সুবিশাল চাঁদ। সে তখনও ছিল, আগামী দিনেও থাকবে, আর থাকবে মানুষের ক্রমশ পালটাতে থাকা জীবন যাপন।

    এই নাটক সোচ্চারে কিছু বলার নাটক না। খুব সহজ সাধারণ অথচ এখন বিরল কিছু আবেগ, কিছু সময় কে ফিরিয়ে দিয়ে দর্শক কে মনে করাবে জীবনের থেকে সুন্দর মৃত্যুর থেকে অপূর্ব কিছু হয় না।

    নাটকে অভিনয়ে রয়েছেন পদ্মনাভ দাশগুপ্ত, গৌতম পুরকায়স্থ, অর্জুন দাশগুপ্ত, শ্রমনা ঘোষ, নবনীতা দত্ত সহ অন্যান্যরা।
  • Link to this news (এই সময়)