• Mann Ki Baat: 'মেরি মাটি মেরা দেশ', শহিদদের শ্রদ্ধা জানাতে মন কি বাতে নয়া কর্মসূচির ঘোষণা মোদীর
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • এগিয়ে আসছে স্বাধীনতা দিবস। আগামী মাসেই 'আজাদি কা অমৃত মহোৎসব' ও ভারতের স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠান। প্রতি মাসের শেষ রবিবারের মতো রবিবার 'মন কি বাত' অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩০ জুলাই রবিবার ছিল 'মন কি বাত' অনুষ্ঠানে ১০৩ তম পর্ব।

    রেডিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের একাধিক প্রসঙ্গে বক্তব্য রেখেছেন। দেশের বিভিন্ন প্রান্তে মোদী অনুগামী, বিজেপি নেতা, সাধারণ মানুষ সরাসরি শুনছেন প্রধানমন্ত্রীর ভাষণ।

    রবিবারের ভাষণ থেকে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। দেশের জন্য যাঁরা শহিদ হয়েছেন, স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে তাঁদের সম্মান জানানোর জন্য একটি প্রচার অভিযানের ঘোষণা করেছেন তিনি। সেই ক্যাম্পেনের নাম 'মেরি মাটি মেরা দেশ' (আমার মাটি আমার দেশ)। দেশকে স্বাধীন করার লক্ষ্যে যে সমস্ত বীর সন্তানরা আত্মবলিদান দিয়ে শহিদ হয়েছে তাঁদের সম্মান জানানো হবে এই ক্যাম্পেনের মাধ্যমে। এছাড়াও 'অমৃত কলস যাত্রা'-য় দেশের সব প্রান্তের মাটি সাড়ে সাত হাজার পাত্রে জড়ো করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই মাটি মিশিয়ে বসানো হবে গাছের চারা। ওয়ার মেমোরিয়ালের কাছে এই ভাবেই 'অমৃত ভাটিকা' গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

    প্রধানমন্ত্রী রবিবার 'মন কি বাত ' অনুষ্ঠানে বলেন, "শহিদদের শ্রদ্ধা জ্ঞাপনে, তাঁদেরকে স্মরণে লক্ষাধিক গ্রাম পঞ্চায়েতে বিশেষ শিলালিপি স্থাপন করা হবে। 'অমৃত কলস যাত্রা'-য় দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাড়ে সাত হাজার কলসিতে করে মাটি নিয়ে আসা হবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংগ্রহ করা হবে চারা গাছ। 'অমৃত ভাটিকা' স্থাপন করা হবে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালের সমানে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আনা মাটির মধ্যে রোপন করা হবে চারা গাছগুলিকে।' এই 'অমৃত ভাটিকা' হতে চলেছে 'এক ভারত শ্রেষ্ঠ ভারত'-এর বিশাল প্রতীক।"

    চলতি বছরে বৃষ্টিতে বিপর্যস্ত দেশের একাধিক এলাকায়। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ । বন্যা বিধ্বস্ত এলাকাগুলি থেকে দ্রুত লোকজনকে সরানোর কাজ চালাচ্ছে এনডিআরএফ। এনডিআরএফ-এর কাজের প্রশংসা করেছেন নরেন্দ্র মোদী। Narendra Modi Viral : খুদেদের মাঝে এ যেন এক অন্য নমো প্রধানমন্ত্রী বলেন, "অতিবৃষ্টিতে যমুনা নদীর জল বেড়ে যাওয়ায় বন্যা বিধ্বস্ত বহু এলাকা। বিপর্যস্ত জনজীবন। ভূমিধস কবলিত পাহাড়ি এলাকা। বিপর্যস্ত দেশের পশ্চিমাঞ্চল।

    'বিপর্যয়' ঘূর্ণিঝড় গুজরাতের একাধিক এলাকায় আঘাত হেনেছে । এই বিপর্যয়ের মাঝেও কিন্তু আমরা সকল দেশবাসী একত্রিত হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালিয়ে যাচ্ছি। সম্মিলিত প্রচেষ্টার শক্তিকে সামনে নিয়ে আসছি সকলে।" Gujarat Floods : বিপদসীমার ওপর যমুনার জল, ভয়াবহ বন্যা গুজরাটে
  • Link to this news (এই সময়)