• India TV CNX Opinion Poll: লোকসভা ভোটে BJP-র কামব্যাক না খেল দেখাবে INDIA? জনমত সমীক্ষায় মিলল ইঙ্গিত
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • 'BJP-কে আর নেওয়া যাচ্ছে না', একুশের শহিদ স্মরণ মঞ্চ থেকে এমনটাই বার্তা দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে বিশেষ বদল এসেছে। INDIA-২৬টি NDA বিরোধী রাজনৈতিক দলের জোট আরও মজবুত হয়েছে।

    কিন্তু, এই দলগুলি মিলে কি ২৪-এ মোদীকে কুর্সি থেকে হঠাতে পারবে? সম্প্রতি এই নিয়ে সমীক্ষা চালিয়েছিল 'ইন্ডিয়া টিভি-সিএনএক্সট, যা সম্প্রচারিত হয় 'দেশ কি আওয়াজ'-এ। এখনই নির্বাচন হলে কোন দল কত আসন পাবে, মূলত এই প্রেক্ষিতেই চালানো হয়েছিল সমীক্ষাটি।

    আর এই সমীক্ষায় উঠে আসা তথ্যতে কার্যত হাসি ফুটেছে BJP কর্মী সমর্থকদের ঠোঁটে। সমীক্ষা মোতাবেক, এখনই ভোট হলে ফের একবার লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে ন্যাশানাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (NDA)। ৩১৮টি আসন পেতে পারে তারা। উল্লেখযোগ্যভাবে আসন বাড়তে পারে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের। সমীক্ষা মোতাবেক লোকসভায় INDIA পেতে পারে ১৭৫টি আসন এবং অন্যান্যরা পেতে পারে ৫০টি আসন।

    তবে সেক্ষেত্রে লোকসভায় আসন কমতে পারে BJP-র, অন্তত সমীক্ষার তথ্য তা বলছে। ৩০৩ থেকে BJP-র আসন কমে দাঁড়াতে পারে ২৯০। অন্যদিকে, কংগ্রেসের ভোট ভাঁড়ার ফুলে ফেঁপে ওঠার একটা ইঙ্গিত এই সমীক্ষায় পাওয়া গিয়েছে। কংগ্রেসের আসন লোকসভায় ৫২ থেকে বেড়ে ৬৬ হতে পারে, ইঙ্গিত পাওয়া যাচ্ছে এমনটাই।

    অন্যদিকে, সমীক্ষা মোতাবেক লোকসভা তৃতীয় বৃহৎ দল হতে পারে তৃণমূল কংগ্রেস । ২২ থেকে বাংলার এই রাজনৈতিক দলের আসন বেড়ে হতে পারে ২৯। এছাড়াও ওয়াইএসআর কংগ্রেস পেতে পারে ১৮টি আসন। উদ্ধব ঠাকরের শিবসেনা ৬ আসন থেকে বেড়ে হতে পারে ১১ এবং কেজরিওয়ালের দল পেতে পারে ১০টি আসন।

    দেশের মধ্যে মোদীর দল সবথেকে বড় জয় পেতে পারে উত্তরপ্রদেশে। যেখানে ৮০টি লোকসভা আসনের মধ্যে NDA পেতে পারে ৭৩টি (যদি এখনই নির্বাচন হয়)। বাকি আসনে জিততে পারে INDIA, এমনই তথ্য উঠে এসেছে সমীক্ষাতে। অন্যদিকে, গুজরাটে কার্যত ঝড় তুলতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে ২৬টি লোকসভা আসন থাকতে পারে NDA-র দখলে অন্যদিকে পাঁচটি আসন দিতে পারে উত্তরাখণ্ড, কর্নাটকে ২৮ টির মধ্যে ২০টি যেতে পারে NDA-র ঝুলিতে।

    INDIA Alliance in Manipur : মণিপুরে ‘টিম INDIA’ বিরোধীদের ‘ফটো অপ’! = এখনই নির্বাচন হলে কোন দলের ঝুলিতে কত আসন? কী বলছে সমীক্ষা? NDA-৩১৮, INDIA-১৭৫, অন্যান্য (অন্যান্য দল এবং নির্দল)- ৫০। উল্লেখযোগ্য রাজ্যগুলিতে কোন দলের কত আসন? কী বলছে সমীক্ষা? উত্তরপ্রদেশ (৮০): NDA 73, INDIA- ৭ বিহার (৪০)-NDA ২৪, INDIA ১৬ মহারাষ্ট্র (৪৮)-NDA ২৪, INDIA ২৪ তামিলনাডু (৩৯): NDA ৯ INDIA ৩০ পশ্চিমবঙ্গ (৪২): NDA 12, INDIA 30 কর্নাটক- NDA ২০, INDIA ৭, Others ১
  • Link to this news (এই সময়)