• মুর্শিদাবাদের গ্রাম থেকে টলিউডের 'সফল' পরিচালক, আতিউলের কাহিনি হার মানাবে ভালো চিত্রনাট্যকেও
    এই সময় | ৩০ জুলাই ২০২৩
  • West Bengal News হালিশহর থেকে উঠে এসে আজ টলিউড কাঁপাচ্ছেন তিনি। কথা হচ্ছে পরিচালক রাজ চক্রবর্তীর। নিজের স্ট্রাগলের কথা একাধিকবার শুনিয়েছেন এই পরিচালক। এবার একই পথে হেঁটে টলিউডে সাফল্যের পথে ধীরে ধীরে হেঁটে চলেছেন হরিহরপাড়ার আতিউল ইসলাম। ছোট বেলায় সেভাবে সিনেমার রঙিন দুনিয়ার সঙ্গে আলাপ ছিল না। কিন্তু, ধীরে ধীরে লাইট-ক্যামেরা-অ্যাকশন দুনিয়ার প্রেমে জড়িয়ে পড়েন তিনি। এরপরেই স্বপ্নের যাত্রা শুরু।

    আতিউলের পরিচালনায় মুক্তি পেয়েছে ফতেমা। আতিউল ইসলাম ওরফে টিংকু মুর্শিদাবাদের হরিহরপাড়ার বাসিন্দা। নতুন ভাবনাকে সিনেমার মোড়কে দর্শকদের সামনে তুলে ধরতে আতিউল নিয়ে এসেছে 'ফতেমা '। ২৮ জুলাই মুক্তি পেয়েছে সিনেমাটি।

    চিত্রনাট্যে সমাজে হিন্দু ও মুসলিম ধর্মাবলম্বী মানুষদের কাছে ঐক্যের বার্তা দেওয়ার চেষ্টা করা হয়েছে। 'সবার উপর মানুষ সত্য...', এই বার্তা দিতেই তৈরি সিনেমাটি। সিনেমার মূল বিষয়বস্তু গ্রামীণ পটভূমিকে কেন্দ্র করে বোনা। ছবির মূল চরিত্র ফতেমার বাবা রিকশা চালান। কিন্তু, তাঁর অসুস্থতা গোটা পরিবারকে অন্ধকারে ঠেলে দেয়।

    মেয়র পড়াশোনা, গোটা সংসার ধীরে ধীরে অন্ধকারের দিকে চলে যায় । আর ঠিক সেই সময় সিনেমাতে আবির্ভাব ঘটে নায়ক রাহুল বন্দ্যোপাধ্যায়ের। সিনেমাতে তিনি পুরোহিত। এরপরেই বিভিন্ন অলি-গলি ধরে এগিয়ে চলে সিনেমার গল্প। রাহুলের বাড়িতে আশ্রয় নেন ফাতিমা। রাহুলও ছোট বোনের মতো ফতেমাকে আগলে রাখেন। একদিকে যেমন কট্টরপন্থী মুসলিম সম্প্রদায়ের ক্ষোভের মুখে পড়তে হয় তাঁকে তেমনই হিন্দু সম্প্রদায়ের একটি অংশ তাঁকে বহিষ্কার করে। কী ভাবে এই পরিস্থিতিতে ঘুরে দাঁড়াবেন রাহুল? ফতিমাই কী ভাবে লড়লেন জীবন যুদ্ধ, তা নিয়ে গল্প।

    এদিকে ফাতিমা দিয়েই টলিউডে নতুন ইনিংস শুরু করলেন আতিউল। গ্রাম থেকে শহরে উঠে আসা এবং পরবর্তীতে টলিউডে জমি পেতে দীর্ঘ লড়াই, তাঁর জীবনও কোনও চিত্রনাট্যের থেকে কম নয়।

    মধ্যবিত্ত পরিবারে জন্ম এই বাঙালি পরিচালকের। গ্রাম্য পরিবেশে বড় হওয়ার দরুন সিনেমার দুনিয়া, ঝলমলে তারকাখচিত পার্টি এই সবের সংস্পর্শে আসার সুযোগ হয়নি তাঁর।

    কিন্তু, বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে সিনেমার দুনিয়ার প্রতি তাঁর তৈরি হয় অমোঘ টান । এরপর স্বপ্নের পেছনে ধাওয়া করা। অনেকটা পথ পার করে ফতেমা তৈরি করেছেন তিনি। তাঁর এই ছবি দর্শকদের মন কাড়বে বলেই আশাবাদী এই পরিচালক।
  • Link to this news (এই সময়)