• ভরসা দিচ্ছেন শুভমন, বাবরের বিশ্বরেকর্ড ভাঙলেন ভারতীয় ব্যাটার
    আনন্দবাজার | ৩০ জুলাই ২০২৩
  • ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে ভারতের যে দুই ব্যাটার রান করেছেন তাঁদের মধ্যে এক জন শুভমন গিল। ওপেন করতে নেমে ৩৪ রান করেছেন তিনি। কিন্তু দলের বাকি ব্যাটারদের ব্যর্থতায় ম্যাচ হারতে হয়েছে ভারতকে। ৩৪ রান করে পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়মের বিশ্বরেকর্ড ভেঙে দিয়েছেন শুভমন।

    ২৬টি এক দিনের ম্যাচের পরে রানের নিরিখে সব থেকে উপরে শুভমন। এত দিন এই রেকর্ড ছিল বাবরের দখলে। ২৬টি ম্যাচে শুভমনের রান ১৩৫২। গড় ৬১.৪৫। ২৬টি ম্যাচের পরে বাবরের রান ছিল ১৩২২। বাবরকে টপকে রেকর্ড গড়লেন ভারতীয় ওপেনার। শুধু তাই নয় ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচের পরে আন্তর্জাতিক ক্রিকেটে ২৫০০ রান পেরিয়েছেন শুভমন। ৬৫টি আন্তর্জাতিক ম্যাচে তাঁর রান ২৫২০।

    এই তালিকায় তিন নম্বরে রয়েছেন ইংল্যান্ডের জোনাথন ট্রট। ২৬টি ইনিংসের পরে তাঁর রান ছিল ১৩০৩। চার নম্বরে পাকিস্তানেরই ফখর জামান। তাঁর রান ছিল ১২৭৫। পাঁচ নম্বরে দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার ডুসেন। ২৬টি ইনিংসের পরে ১২৬৭ রান করেছিলেন তিনি।

    বার্বাডোজ়ে প্রথম এক দিনের ম্যাচে সহজ জয় পেলেও দ্বিতীয় ম্যাচে হারতে হয়েছে ভারতকে। ব্যাটিং ব্যর্থতায় ডুবেছে দল। প্রথমে ব্যাট করতে নেমে ১৮১ রানে অল আউট হয়ে গিয়েছে ভারত। একমাত্র ঈশান অর্ধশতরান করেন। জবাবে ব্যাট করতে নেমে শাই হোপের অর্ধশতরানে ৬ উইকেটে ম্যাচ জিতে সিরিজ়ে সমতা ফেরায় ওয়েস্ট ইন্ডিজ়। মঙ্গলবার তৃতীয় ম্যাচে হবে সিরিজ়ের ফয়সালা।

  • Link to this news (আনন্দবাজার)