• দলে অক্সিজেন দিতে পারে SFI, ছাত্র সংগঠনের সম্মেলনে মুখ বদল ভাবনা সিপিএমে
    হিন্দুস্তান টাইমস | ৩০ জুলাই ২০২৩
  • লোকসভা ভোটের আগে ছাত্র সংগঠন এসএফআই-এর রদবদল সেরে ফেলতে চাইছে সিপিএম। সংগঠনের রাজ্য সম্পাদক সম্পাদক সৃজন ভট্টাচার্য এবং সভাপতি প্রতীক-উর রহমান মেয়াদ সেপ্টেম্বরে শেষ হয়ে যাচ্ছে। সেই পদে এবার নতুন মুখ আনার উদ্যোগ শুরু হয়েছে। সংগঠনের সভাপতি ও সম্পাদক চাইছেন তাঁদের জায়গায় এবার নতুন মুখ আনা হোক।

    বৃহস্পতিবার ছাত্র ফ্র্যাকশন কমিটির বৈঠক ছিল বৃহস্পতিবার। সেই বৈঠকেই এ নিয়ে নিজেদের মত জানিয়েছেন, সৃজন এবং প্রতীক-উর। বৈঠকে রাজ্য সম্পাদকমণ্ডলীর পক্ষ থেকে উপস্থিত ছিলেন সুজন চক্রবর্তী। দলীয় সূত্রে খবর, ১৫ থেকে ৩১ জানুয়ারির মধ্যে এসএফআইয়ের রাজ্য সম্মেলন আয়োজন করা হতে পারে। সেখানে এই বদল হতে পারে বলে আনন্দবাজার তার প্রতিবেদনে জানিয়েছে। তবে কোন জেলায় সম্মেলন হবে তা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

    (পড়তে পারেন। ‘‌শ্যাডো পঞ্চায়েত’‌ ব্যবস্থা ঠিক কী?‌ নতুন আন্দোলনের পথে হাঁটার ডাক দিল সিপিএম)

    সৃজন এবং প্রতীক-উর গত চার বছর রাজ্য সম্পাদক ও সভাপতি দায়িত্বে রয়েছেন। নিয়ম অনুযায়ী তাঁদের এবার দায়িত্বে ছাড়তে হবে। কিন্তু কে এসএফআই-এর রাজ্য সম্পাদক হবে তা নিয়ে একাধিক নাম উঠে আসছে। দেবাঞ্জন দে-র নাম জোরাল ভাবে উঠে আসছে। যিনি বর্তমানে ছাত্র সংগঠনের জেলা সম্পাদক। শোনা যাচ্ছে উত্তর ২৪ পরগনার ছাত্রনেতা, সিপিএমের প্রাক্তন বিধায়ক সত্যসেবী করের ছেলে আকাশ করের নাম। এছাড়া উঠে আসছে বর্ধমানের ছাত্র নেতা অনির্বাণ রায়চৌধুরীর নাম। এই নামগুলির মধ্যে থেকে কোনও একজনকে বেছে নিতে পারে আলিমুদ্দিন স্ট্রিট।

    ক্ষমতা হারানোর পর গত ১০ বছরে দলের পরিষদীয় শক্তি একেবারে শূন্যে এসে ঠেকেছে। এই পরিস্থিতিতে নতুন করে শক্তিশালী হয়ে উঠতে গেলে দলে যুব সংগঠনের উপর জোর দিচ্ছে। সেই লক্ষ্যেই পোঁছতে গেলে দলের ছাত্র সংঠন গুরুত্বপূর্ণ ভুমিকা নিতে পারে। তাই অন্যান্য গণ সংগঠনের সঙ্গে এসএফআইকেও গুরুত্ব দিয়ে দেখছে দল। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)