• এখন কেমন আছেন-সোমবার কী কী শারীরিক পরীক্ষা বুদ্ধবাবুর?
    এই সময় | ৩১ জুলাই ২০২৩
  • শনিবারের চেয়ে শারীরিক পরিস্থিতির উন্নতি হলেও এখনও সংকটজনক রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ভেন্টিলেশনে রাখা হয়েছে তাঁকে। বুদ্ধদেব ভট্টাচার্যকে সর্বক্ষণ পর্যবেক্ষণ করে চলেছেন চিকিৎসকেরা। হাসপাতাল সূত্রে খবর, বুদ্ধদেব ভট্টাচার্যের রক্তচাপ এদিন ১৪০/৮০ এবং অক্সিজেন স্যাচুরেশন ৯৮%-এর মতো রয়েছে। পাশাপাশি রক্তে শর্করার পরিমাণ রবিবার ৩০০ অতিক্রম করেনি। শর্করার মাত্রা দিনভরই ২০০ থেকে ২২০-এর মধ্যে ঘোরাফেরা করছে। রক্তে সুগারের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে ইনসুলিনের ছোট ছোট ডোজ দেওয়া হচ্ছে তাঁকে। তবে চিকিৎসরা জানাচ্ছেন, তাঁকে লাগাতার স্যালাইন দেওয়া সম্ভব নয়। তাই স্যালাইন নির্দিষ্ট পরিমাণ মেনে দেওয়া হচ্ছে।

    সোমবার একগুচ্ছ শারীরিক পরীক্ষা অ্যান্টি বায়োটিক কতটা কাজ করছে তা জানতে সোমবার বেশকিছু পরীক্ষা নিরিক্ষা করা হবে বুদ্ধদেব ভট্টাচার্যের। হাসপাতাল সূত্রে যা জানা যাচ্ছে সোমবার সকালে 'এইচআরসিটি থোরাক্স টেস্ট', ফুসফুসের সিটি স্ক্যান করা হবে। একইসঙ্গে আগামীকিল বেশকিছু রক্তের পরীক্ষাও করা বলে বলে জানা যাচ্ছে। সংক্রমণ না কমলে এখনই তাঁকে ভেন্টিলেশন থেকে বের করার কোনওরকম সম্ভাবনা নেই। কারণ চিকিৎসকরা বলছেন, সিওপিডি রোগী, বিশেষত বুদ্ধবাবুর যা শারীরিক অবস্থা, সেক্ষেত্রে তাঁকে ভেন্টিলেশন থেকে বের করা মানেই, তিনি সম্পূর্ণ সুস্থ হয়ে গেলেন, এমনটা মনে করার কোনও কারণ নেই। কারণ ভেন্টিলেশন থেকে বের করার পর যদি আবারও শারীরিক অবস্থার অবনতি হয়, তাহলে তাঁকে ফের ভেন্টিলেশন দিতে হতে পারে। তাই চিকিৎসকেরা কোনওরকম ঝুঁকি নিতে চাইছেন না। এক্ষেত্রে প্রাক্তন মুখ্যমন্ত্রী পুরোপুরি সংক্রমণ মুক্ত হয়েছেন কি না, সেই বিষয়টিই আগে নিশ্চিত করতে চাইছেন চিকিৎসকেরা।

    এদিকে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে দেখতে এদিন সকালেই হাসপাতালে যান বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, সুজন চক্রবর্তীরা। তাঁর সঙ্গে দেখা করে বেরোনর পর বাম নেতারা জানান, শনিবার যে পরিস্থিতিতে ভর্তি করা হয়েছিল বুদ্ধবাবুকে, তার থেকে এদিন সামান্য হলেও ভাল আছেন তিনি। আগের চেয়ে তার শারীরিক অবস্থার আর অবনতি হয়নি। সূর্যকান্তবাবুরা আরও জানান, তাঁদের ডাকে সাড়া দিয়েছেন প্রাক্ন মুখ্যমন্ত্রী। অর্থাৎ তিনি কানে শুনতে পাচ্ছেন এবং বুঝতে পারছেন। বুদ্ধবাবুর চিকিৎসার জন্য ৯ সদস্যের একটি চিকিৎসক দলও গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এদিন দুপুরে বৈঠকে বসেন চিকিৎসক দলের সদস্যরা। সেই বৈঠকে উপস্থিত ছিলেন সূর্যকান্ত মিশ্রও। বুদ্ধবাবুকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।
  • Link to this news (এই সময়)