• বিশ্বকাপে রোহিতদের জন্য চিন্তিত কপিল, সূচি নিয়ে ক্ষুব্ধ বিশ্বজয়ী অধিনায়ক
    আনন্দবাজার | ০২ আগস্ট ২০২৩
  • এ বছর এক দিনের বিশ্বকাপে ন’টি ম্যাচ ন’টি আলাদা শহরে খেলবে ভারত। যা দেখে রেগে গেলেন কপিল দেব। বিশ্বকাপের সূচি বদলাতে পারে। তবে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ ছাড়া ভারতের আর কোনও ম্যাচের দিন বা জায়গা বদল হবে কি না তা জানা যায়নি। ভারতীয় দলকে যে সারা দেশ ঘুরে বিশ্বকাপ খেলতে হবে, তাতে খুশি হতে পারছেন না কপিল।

    ১৯৮৩ সালে কপিলের নেতৃত্বেই বিশ্বকাপ জিতেছিল ভারত। সেটাই ছিল ভারতের প্রথম এক দিনের বিশ্বকাপ জয়। দ্বিতীয় বিশ্বকাপটি জিততে সময় লেগেছিল ২৮ বছর। ২০১১ সালে ভারতের মাটিতে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল ভারত। ১২ বছর পর আবার ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপ। তাই আরও এক বার জয়ের জন্য মরিয়া হয়ে উঠবেন রোহিত শর্মারা। কিন্তু ভারতের সূচি রোহিতদের বিপদে ফেলতে পারে বলে মনে করছেন কপিল। তিনি বলেন, “১১টি ম্যাচ খেলতে (গ্রুপ পর্বে ন’টি, সঙ্গে সেমিফাইনাল এবং ফাইনাল।) হতে পারে ভারতকে। তার জন্য কত ঘুরতে হবে ওদের। কে তৈরি করে এমন সূচি? ধর্মশালায় ম্যাচ খেলে যেতে হবে বেঙ্গালুরু, সেখান থেকে কলকাতা। ন’টি আলাদা মাঠে খেলতে হবে।”

    বিশ্বকাপের সূচিতে যদিও পরিবর্তন হবে। ১৫ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা ছিল। তা বদলে ১৪ অক্টোবর হবে বলে মনে করা হচ্ছে। বিশ্বকাপের সূচিতে এই বদলে রাজি পাকিস্তান ক্রিকেট বোর্ড। তারিখ বদলালেও ম্যাচ হবে আমদাবাদেই। ১৫ অক্টোবর নবরাত্রি উৎসবের কারণে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করা কঠিন হবে বলে জানানো হয়েছিল। আমদাবাদে বড় করে এই উৎসব পালন করা হয়। সেই কারণে ওই দিন ভারত-পাকিস্তান ম্যাচ আমদাবাদে হলে নিরাপত্তার সমস্যা হতে পারে। এই কারণেই দিন বদল বলে মনে করা হচ্ছে। তবে ভারতীয় বোর্ড বা আইসিসি-র তরফে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। এতগুলি মাঠে খেলতে হলে ক্রিকেটারদের পরিশ্রম বাড়বে বলে মনে করছেন কপিল। রোহিত, বিরাটদের জন্য চিন্তিত তিনি।

  • Link to this news (আনন্দবাজার)