• বার বার ষোলোবার! ফের এশিয়া কাপের ফাইনালে অধরা ভারত-পাক লড়াই
    হিন্দুস্তান টাইমস | ১৫ সেপ্টেম্বর ২০২৩
  • ফের এশিয়া কাপের ফাইনালে ভারত বনাম পাকিস্তানের লড়াই মিস করবেন ক্রিকেট ভক্তরা। ১৬তম এশিয়া কাপে খুবই ক্লোজ লড়াই করে পাকিস্তানকে হারিয়ে ফাইনাল খেলার ছাড়পত্র পেয়েছে শ্রীলঙ্কা। আর এর ফলেই ফের একবার ভারত বনাম পাকিস্তানের ফাইনাল ম্যাচের স্বাদ থেকে বঞ্চিত থাকল গোটা ক্রিকেট বিশ্ব। কারণ এর আগে যতবার এশিয়া কাপের আসর বসেছিল, ততবারের মধ্যে একবারও এশিয়া কাপের ফাইনালে ভারত বনাম পাকিস্তানের ম্যাচ দেখতে পাওয়া যায়নি।

    এর আগে ১৯৮৪ সালে ভারত বনাম শ্রীলঙ্কার ফাইনাল খেলা হয়েছিল। ১৯৮৬ সালে শ্রীলঙ্কা বনাম পাকিস্তানের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। ১৯৮৮ সালে ফের একবার এশিয়া কাপের ফাইনালে ভারত বনাম শ্রীলঙ্কার লড়াই দেখা গিয়েছিল। ১৯৯০/৯১, ১৯৯৫, ১৯৯৭ এই তিন বছর পর পর ভারত ও শ্রীলঙ্কা এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল। ২০০০ সালে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা ও পাকিস্তান মুখোমুখি হলেও এরপরে ২০০৪, ২০০৮, ২০১০ সালে ফের ভারত ও শ্রীলঙ্কাই একে অপরের মুখোমুখি হয়েছে। ২০১২ সালে পাকিস্তান ও বাংলাদেশ খেলেছিল এশিয়া কাপের ফাইনাল ম্য়াচ। এরপরে ২০১৪ সালে শ্রীলঙ্কা বনাম পাকস্তানের ফাইনাল দেখেছিল গোটা বিশ্ব। ২০১৬ ও ২০১৮ সালে বাংলাদেশ বনাম ভারতের এশিয়া কাপ ফাইনাল দেখা গিয়েছিল। শেষ বার পাকিস্তান ও শ্রীলঙ্কা এশিয়া কাপের ফইনালে মুখোমুখি হয়েছিল। আর এবারে ভারত ও শ্রীলঙ্কা একে অপরের বিরুদ্ধে এশিয়া কাপের ফাইনালে খেলতে নামবে।

    তবে এমনটা যে হতে পারে সেটা হয়তো বৃহস্পতিবার অনেকই ভাবতে পারেননি। কারণ অনেকেই ভেবেছিলেন যে এবারে হয়তো এশিয়া কাপের ফইনালে ভারত বনাম পাকিস্তানের লড়াই দেখা যেতে পারে। তবে শেষ পর্যন্ত খুব ক্লোজ ম্যাচ জিতে ভারত বনাম পাকিস্তানের ফাইনাল ম্যাচের স্বপ্নে জল ঢেলে দিল শ্রীলঙ্কা। আবারও ভারত বনাম পাকিস্তানের ফাইনাল ম্যাচের অপেক্ষায় প্রহর গোনা শুরু করবে এশিয়া কাপ।

    পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচের কথা বললে, এশিয়া কাপ ২০২৩-এর ভার্চুয়াল সেমিফাইনালে, দাসুন শানাকার দল ২ উইকেটে জিতে ফাইনালে পৌঁছেছে। এই রোমাঞ্চকর ম্যাচে উভয় দলই সমানভাবে ২৫২ রান করে। তবুও শ্রীলঙ্কা সুপার ওভার ছাড়াই জয়ী হয়ে ফাইনালে উঠে গিয়েছে। স্কোর সমান হওয়া সত্ত্বেও শ্রীলঙ্কা কীভাবে জিতল তা ভেবে অনেক ক্রিকেট ভক্তই অবাক। যাই হোক এশিয়া কাপে বাবর আজমের পাকিস্তান দলের যাত্রা এখানেই শেষ হয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে দুর্দান্ত জয় দিয়ে সুপার-৪ পর্বের সূচনা করেছিল পাকিস্তান, কিন্তু ভারত ও শ্রীলঙ্কার কাছে টানা দুটি পরাজয় তাদের টুর্নামেন্ট থেকে বিদায়ের পথ দেখিয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)