• অন্য রাজ্যের তুলনায় VAT বেশি, কংগ্রেস শাসিত রাজস্থানে ধর্মঘটে পেট্রল পাম্পগুলি
    প্রতিদিন | ১৫ সেপ্টেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজস্থান বিধানসভা নির্বাচনের (Rajasthan Assembly Election) আগে পেট্রল-ডিজেল নিয়ে অস্বস্তিতে রাজস্থানের কংগ্রেস সরকার। অন্য রাজ্যের তুলনায় রাজ্যে ভ্যালু অ্যাডেড ট্যাক্স বেশি হওয়ায় পেট্রল বা ডিজেল বিক্রিতে সমস্যা হচ্ছে। এই অভিযোগে রাজ্যজুড়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে রাজ্যের পাম্প মালিকদের অন্যতম বড় একটি সংগঠন।

    আসলে কংগ্রেস (Congress) শাসিত রাজস্থানে পেট্রোপণ্যের উপর ভ্যাট গোটা দেশে সবচেয়ে বেশি। বিজেপি বা কংগ্রেস যেই ক্ষমতায় থাক এই ভ্যাটের পরিমাণ খুব একটা কমানো সম্ভব হয় না। কারণ রাজ্যের রোজগারের অন্যতম উৎসই হল পেট্রপণ্যের কর। কিন্তু পেট্রল পাম্প মালিকদের বক্তব্য ভ্যাট (VAT) কমিয়ে অন্তত পাশের রাজ্যের সমান করতে হবে। নাহলে তাদের লোকসানের সম্মুখীন হতে হচ্ছে।

    এই মুহূর্তে রাজস্থানে পেট্রলে ভ্যাট ৩১.০৪ শতাংশ, ডিজেলে ১৯.৩০ শতাংশ। পাশের রাজ্য গুজরাটে সেটা পেট্রলে ১৩.৭৭ শতাংশ কর নেওয়া হয়। ডিজেলে নেওয়া হয় ৯.৯২ শতাংশ। হরিয়ানায় পেট্রলে ভ্যাট ১৮.২০ শতাংশ। ডিজেলে ১৬ শতাংশ। অর্থাৎ রাজস্থানে এই রাজ্যগুলির তুলনায় ভ্যাট অনেকটাই বেশি। সেটাই কমানোর দাবিতে আন্দোলনে পেট্রল পাম্প মালিকদের সংগঠনগুলি।

    পাম্প মালিকদের এই ধর্মঘট ভোটের মুখে কংগ্রেসকে রীতিমতো অস্বস্তিতে ফেলে দিয়েছে। গোটা দেশে কংগ্রেস যেখানে পেট্রল-ডিজেলের দাম কমানোর দাবিতে সরব হচ্ছে, সেই কংগ্রেস নিজেদের দখলে থাকা রাজ্যেই সেটা সফলভাবে করতে পারছে না। যা আগামী দিনে গোটা দেশে ভাল বার্তা দেবে না। যদিও কংগ্রেসের দাবি ধর্মঘটী ওই পাম্প মালিকদের সংগঠন আসলে বিজেপি প্রভাবিত। ভোটের আগে রাজনীতি করার চেষ্টা করছে তারা।
  • Link to this news (প্রতিদিন)