• বাংলাদেশের বিরুদ্ধে না-ও খেলতে পারেন রোহিত, বিরাট, কী হতে পারে ভারতের প্রথম একাদশ?
    আনন্দবাজার | ১৫ সেপ্টেম্বর ২০২৩
  • ফাইনালে পৌঁছে গিয়েছে ভারত। উল্টো দিকে থাকা বাংলাদেশেরও এই ম্যাচ থেকে পাওয়ার কিছু নেই। এশিয়া কাপে শুক্রবারের ম্যাচ একেবারেই গুরুত্বহীন। এমন ম্যাচে ভারতের প্রথম একাদশে একাধিক বদলের সম্ভাবনা। বিশ্বকাপের কথা মাথায় রেখে শুক্রবার বিশ্রাম দেওয়া হতে পারে বিরাট কোহলিদের মতো সিনিয়র ক্রিকেটারদের। দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য প্রথম একাদশ।

    শুভমন গিল

    তরুণ ওপেনার রানে ফিরেছেন। বিশ্বকাপের আগে তাই যে ক’টি ম্যাচ রয়েছে, সেখানে খেলিয়ে শুভমনকে আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়ার সুযোগ দিতে চাইবে ভারত। এখনও পর্যন্ত এশিয়া কাপে চার ম্যাচে ১৫৪ রান করা শুভমনের গড় ৫১.৩৩। বাংলাদেশের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচেও বড় রান করতে চাইবেন তিনি।

    ঈশান কিশন

    এ বারের এশিয়া কাপে মিডল অর্ডারেই নামতে হয়েছে ঈশানকে। সেখানে নিজেকে প্রমাণও করেছেন তিনি। দু’টি ইনিংস খেলার সুযোগ পেয়ে একটিতে অর্ধশতরান করেন। ১১৫ রান করেছেন ঈশান। কিন্তু শুক্রবার নিজের পছন্দের জায়গা ওপেনিংয়ে সুযোগ পেতে পারেন তিনি। ফাইনালের আগে বিশ্রাম নিতে পারেন রোহিত শর্মা।

    সূর্যকুমার যাদব

    শুক্রবার বিশ্রাম নিতে পারেন বিরাট কোহলিও। ভারতের নির্ভরযোগ্য ব্যাটার বিশ্রাম নিলে সুযোগ দেওয়া হতে পারে সূর্যকে। বিশ্বকাপের আগে খুব বেশি এক দিনের ম্যাচ খেলার সুযোগ আর নেই। তাই টি-টোয়েন্টি ক্রিকেটে ভাল খেলা সূর্যকে এক দিনের ক্রিকেটে এক বার পরীক্ষা করে নিতে চাইবে ভারত। এ বারের এশিয়া কাপে এখনও পর্যন্ত খেলতে দেখা যায়নি তাঁকে।

    শ্রেয়স আয়ার

    পিঠের ব্যথার কারণে সুপার ফোরে পাকিস্তান এবং শ্রীলঙ্কা ম্যাচে খেলার সুযোগ পাননি তিনি। তাঁর জায়গায় নেমে লোকেশ রাহুল নিজেকে প্রমাণ করেছেন। কিন্তু বিশ্বকাপের আগে শ্রেয়সকেও তৈরি রাখতে চাইবে ভারত। সেই কারণে পিঠের ব্যথা সারিয়ে ফেলা শ্রেয়সকে ম্যাচ খেলানো প্রয়োজন। সেই কারণে বাংলাদেশ ম্যাচে খেলানো হতে পারে তাঁকে।

    লোকেশ রাহুল

    চোট সারিয়ে ফিরেই শতরান করেছেন। সেটাও আবার পাকিস্তানের বিরুদ্ধে। শ্রীলঙ্কার বিরুদ্ধেও রান পেয়েছেন। রাহুলকে আরও কিছু ম্যাচ খেলানোর সিদ্ধান্ত নিতে পারে দল। তাই বাংলদেশ ম্যাচ গুরুত্বহীন হলেও রাহুলকে খেলতে দেখা যেতে পারে।

    হার্দিক পাণ্ড্য

    বাংলাদেশের বিরুদ্ধে অধিনায়ক হিসাবে দেখা যেতে পারে হার্দিককে। তিনি দলের সহ-অধিনায়ক। আগামী দিনে তাঁর হাতে নেতৃত্বের দায়িত্বও যেতে পারে। রোহিতকে বিশ্রাম দিলে তাই হার্দিককে দলে রাখবে ভারত।

    রবীন্দ্র জাডেজা

    শ্রীলঙ্কার মাটিতে স্পিনারেরা সাহায্য পাচ্ছেন। আগের ম্যাচে তিন স্পিনার নিয়ে খেলেছিল ভারত। শুক্রবারও সেটাই দেখা যেতে পারে। দলে থাকতে পারেন জাডেজা। এখনও অবধি পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। ব্যাটে, বলে দলের অন্যতম সম্পদ জাডেজা। তাঁকে এই ম্যাচেও খেলানো হতে পারে।

    অক্ষর পটেল

    তিন স্পিনার নিয়ে খেললে জাডেজার সঙ্গী হবেন অক্ষর। এই ম্যাচেও মাঠের বাইরে থাকতে হবে শার্দূল ঠাকুরকে। পিচের কথা মাথায় রেখেই গত ম্যাচে এই বদল করেছিলেন রোহিত। একই পরিকল্পনা এই ম্যাচেও নিতে পারে ভারত। ব্যাট হাতে আগের ম্যাচে গুরুত্বপূর্ণ রান করেছিলেন অক্ষর। দল গঠনের সময় মাথায় রাখতে হবে সেটাও।

    মহম্মদ শামি

    বাংলাদেশের বিরুদ্ধে বিশ্রাম দেওয়া হতে পারে যশপ্রীত বুমরাকে। চোট সারিয়ে ফিরে তিনি নিজেকে প্রমাণ করেছেন। তাঁর বোলিংয়ের ধার যে কমেনি, তা দেখা গিয়েছে এশিয়া কাপে। তাই বাংলাদেশের বিরুদ্ধে বিশ্রাম দেওয়া হতে পারে বুমরাকে। পাকিস্তান এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে টানা তিন দিন খেলতে হয়েছে ভারতকে। সেই ধকলের পর শুক্রবার বুমরাকে বিশ্রাম দিতে চাইবে দল। ফাইনালে প্রধান পেসারকে তরতাজা মেজাজে চাইবে ভারত।

    মহম্মদ সিরাজ

    শামির সঙ্গে দলের পেস আক্রমণের দায়িত্ব থাকবে সিরাজের উপর। এশিয়া কাপে চার ম্যাচে চার উইকেট নিয়েছেন এই পেসার। ফাইনালের আগে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে পারেন তিনি। শামি-সিরাজের জুটিতে বাংলাদেশকে পরাস্ত করতে চাইবে ভারত।

    কুলদীপ যাদব

    এ বারের এশিয়া কাপে সব থেকে বেশি উইকেট নেওয়ার লড়াইয়ে রয়েছেন ভারতের বাঁহাতি স্পিনার। নিয়েছেন ৯ উইকেট। দলের প্রধান স্পিনার তিনিই। বাংলাদেশের বিরুদ্ধেও কলম্বোতে স্পিনারেরা সাহায্য পেতে পারেন। তাই কুলদীপকে রেখেই দল গড়তে পারে ভারত।

  • Link to this news (আনন্দবাজার)