• বিপদ বাড়াচ্ছে ?লালচিন?, মোকাবিলায় স্পেন থেকে ডুবোজাহাজ কিনছে ভারত!
    প্রতিদিন | ২৫ সেপ্টেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগ্রাসী চিনকে নজরে রেখে স্পেন থেকে অত্যাধুনিক সাবমেরিন কিনতে পারে ভারত। এই মর্মে কথাবার্তাও কিছুটা হয়েছে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন ভারতে নিযুক্ত মাদ্রিদের দূত হোসে মারিয়া রিদাও। শুধু তাই নয়, প্রযুক্তি হস্তান্তরের আশ্বাস দিয়েছেন তিনি।

    সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে স্পেনের রাষ্ট্রদূত রিদাও বলেন, ?আমরা ভারতীয় বায়ুসেনার হাতে বিমান তুলে দিয়েছি। এটাই প্রমাণ করে যে আমরা নির্ধারিত সময়ের মধ্যেই কাজ শেষ করি। ভারতীয় নৌসেনার জন্যও আমাদের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প রয়েছে। ভারতীয় নৌবাহিনীর জন্য ছটি সাবমেরিন তৈরির টেন্ডার ডাকা হয়েছে। এতে আমরাও রয়েছি। আমার মতে, আমাদেরটাই বাজারের সেরা অফার। শুধু তাই নয়, স্পেন প্রযুক্তি হস্তান্তরেও রাজি। আমরা প্রতিরক্ষা ছাড়াও বাণিজ্য-সহ একাধিক বিষয়ে ভারতকে সহযোগী বলে মনে করি।? বলে রাখা ভালো, বিদেশ থেকে অস্ত্র কিনলেও তা ভারতে তৈরিতে জোর দিয়েছে মোদি সরকার। ?মেক ইন ইন্ডিয়া?র অন্তর্গত দেশেই তৈরি হবে অত্যাধুনিক সমরাস্ত্র।

    উল্লেখ্য, চলতি মাসেই চুক্তিমাফিক স্পেন থেকে প্রথম সি-২৯৫ মাঝারি পরিবহণ বিমান হাতে পেয়েছে ভারতীয় ফৌজ। ২০২১ সালেই স্পেন থকে ৫৬টি মাঝারি পরিবহণ বিমান কেনার প্রস্তাবে ছাড়পত্র দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। প্রায় ৩০ হাজার কোটি টাকা ব্যয় করে বায়ুসেনার জন্য স্পেনের সিএএসএ সংস্থার তৈরি ৫৬টি সি-২৯৫ নামের সামরিক পরিবহণ বিমান কেনা হবে। চুক্তি হওয়ার ৪৮ মাসের মধ্যে ১৬টি বিমান স্পেন থেকে উড়িয়ে আনা হবে। আর ৪০টি বিমান তৈরি করা হবে ভারতে। চুক্তির ১০ বছরের মধ্যে সেগুলো দেশে তৈরি করবে টাটা কনসর্টিয়াম। এটাই প্রথম এমন একটি প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে চুক্তি হল যেখানে সেনার জন্য পরিবহণ বিমান তৈরি হবে দেশের মাটিতে এবং তা তৈরি করবে একটি বেসরকারি সংস্থা। 

    প্রসঙ্গত, ইউক্রেন-রাশিয়া (Russia) যুদ্ধে আতঙ্কিত বিশ্ব। আন্তর্জাতিক মঞ্চে তৈরি হয়েছে নতুন সমীকরণ। লড়াইয়ের ফলে রুশ যন্ত্রাংশের জোগান অনিয়মিত। এই কথা মাথায় রেখেই অস্ত্রের নতুন বিক্রেতা খুঁজছে দিল্লি। একই সঙ্গে, সুযোগ বুঝে ঘোলা জলে মাছ ধরতে অর্থাৎ তাইওয়ান দখল করার চেষ্টা চালাতে পারে চিন বলে আশঙ্কা তৈরি হয়েছে। দক্ষিণ চিন সাগরে আধিপত্য বিস্তারের চেষ্টাও করতে পারে কমিউনিস্ট দেশটি। এহেন পরিস্থিতিতে সম্প্রতি চতুর্দেশীয় অক্ষ (QUAD) স্পষ্ট জানিয়েছে বেজিং আগ্রাসন চালালে তা মেনে নেওয়া হবে না। আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতও রয়েছে এই জোটে।
  • Link to this news (প্রতিদিন)