• বুধে বড় নজর! কী সিদ্ধান্ত নেবেন অভিষেক?
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ০৩ অক্টোবর ২০২৩
  • গত ২৭ সেপ্টেম্বর নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি অমৃতা সিনহার একক বেঞ্চের নির্দেশ ছিল, ৩ অক্টোবর যে সমন পাঠানো হয়েছে, তার ক্ষেত্রে যেন কোনও নড়চড় না হয়। এ দিনই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করেছিল ইডি। কিন্তু, দিল্লিতে ধর্না কর্মসূচি থাকায় ইডির দফতরে তিনি হাজিরা দিতে পারবেন না বলেই আগেই সোশাল মিডিয়ায় স্পষ্ট করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ইডিকে লিখিতভাবে কিছু জানাননি তিনি। এরপর মঙ্গলবার সকালে বিচারপতি সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ দ্বারস্থ হন অভিষেক।

    এ দিনের শুনানিতে কী হল?

    বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে শুনানির শুরুতেই বিচারপতি সিনহার নির্দেশকে সামনে রেখেই এদিন আদালতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী কিশোর দত্ত প্রশ্ন করেন, নিয়োগ দুর্নীতি মামলা আদালতের নজরদারিতে চলছে। কিন্তু এতে আদালত কি ‘সুপারভাইজ’ করতে পারে?

    এ প্রসঙ্গে বিচারপতি সৌমেন সেনের পর্যবেক্ষণ, ইডির ডাকে অভিষেক বন্দ্যোপাধ্যায় হাজিরা যে দেবেন না, তা কেন্দ্রীয় এজেন্সিকে আগেই জানানো উচিত ছিল।

    পাল্টা অভিষেকের আইনজীবী আদালতে জানান, প্রতি বার রাজনৈতিক কর্মসূচির দিনই অভিষেককে তলব করা হচ্ছে। এর আগেও কর্মসূচি বাতিল করে তিনি হাজিরা দিয়েছিলেন। কিন্তু মঙ্গলবারের কর্মসূচি বাতিল করা সম্ভব হয়নি। তাই হাজিরা দিতে পারেননি।

    এরপরই ইডির আইনজীবী হাইকোর্টে জানান যে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মঙ্গলবার ব্যস্ত থাকলে বুধবারেও হাজিরা দিতে পারেন।

    সব পক্ষের সওয়াল জবাব শুনে ডিভিশন বেঞ্চের নির্দেশ, প্রয়োজনীয় কাগজপত্র এসে না পৌঁছনোর কারণেই বুধবার মামলা শোনা হবে।

    ইডি’র কথা মত কী ডায়মন্ড হারবারের সাংসদ বুধবার সিজিও কমপ্লেক্সে হাজিরা দেবেন, এখন সেদিকেই নজর।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)