• তৃণমূলের ধরনা মঞ্চ নিয়ে মামলার আবেদন বিজেপির, নাকচ করল কলকাতা হাইকোর্ট
    হিন্দুস্তান টাইমস | ০৯ অক্টোবর ২০২৩
  • একশো দিনের কাজের বকেয়া টাকার দাবিতে রাজভবনের সামনে ধরনায় বসেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। গত পাঁচদিন ধরে রাজভবনের উত্তর গেটের সামনে ধরনা মঞ্চ বেঁধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ, সোমবার বিকেলে রাজ্যপালের সঙ্গে দেখা হবে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদলের। গতকাল রাজ্যপাল সিভি আনন্দ বোস প্রশ্ন তুলেছিলেন, কিভাবে রাজভবনের সামনে ১৪৪ ধারা ভেঙে ধরনা দিচ্ছে তৃণমূল! এমনকী বিষয়টি নিয়ে মুখ্যসচিবের কাছে কৈফিয়ৎ তলব করেন রাজ্যপাল। আর আজ, সোমবার আদালত খুলতেই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করার অনুমতি চায় বিজেপি।

    বিষয়টি একই। ওই প্রশ্ন তুলে বিজেপি আজ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করার অনুমতি চায়। কিন্তু তার কিছুক্ষণের মধ্যেই সেই আবেদন নাকচ করে দেয় কলকাতা হাইকোর্ট। রাজভবনের সামনে তৃণমূল কংগ্রেসকে ধরনার অনুমতি কে দিল? ১৪৪ ধারা জারি থাকা সত্ত্বেও ধরনা মঞ্চ কেমন করে বাঁধল তৃণমূল? এইসব প্রশ্নের জবাব মুখ্যসচিবের কাছে জানতে চাওয়া হয় রাজভবনের পক্ষ থেকে। তারপরই এমন মামলা করার আবেদন করতে চায় বিজেপি। যা হয়নি।

    এদিকে বিজেপির পক্ষ থেকে একই প্রশ্ন তোলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। কয়েকদিন আগে বিরোধী দলনেতা জানান, রাজভবন চত্ত্বরে ১৪৪ ধারা থাকে। সেখানে এমন ধরনা হচ্ছে কেমন করে?‌ এটি তিনি টুইটও করেন। তাঁরা বিষয়টি নিয়ে পদক্ষেপ করবেন। তারপরই রাজভবন চিঠি দেয় মুখ্যসচিবকে। শনিবার দার্জিলিংয়ে রাজ্যপালের সঙ্গে দেখা করে এসেছেন তৃণমূল কংগ্রেসের কল্যাণ বন্দ্যোপাধ্যায়, প্রদীপ মজুমদার, মহুয়া মৈত্ররা। রাজ্যপাল তাঁদের আশ্বাস দেন, দ্রুত তিনি কলকাতায় ফিরে তৃণমূলের প্রতিনিধিদলের সঙ্গে দেখা করবেন।

    আরও পড়ুন:‌ অভিষেকের ধরনায় মতুয়া ঝান্ডার উপস্থিতি, গড় আগলাতে সুকান্ত ছুটলেন ঠাকুরনগর

    অন্যদিকে আজ সেই মাহেন্দ্রক্ষণ। বিকেল ৪টের সময় রাজ্যপালের সঙ্গে দেখা হবে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিদলের। রবিবার রাত ৮টা নাগাদ কলকাতায় আসেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আর দক্ষিণ গেট দিয়ে ভিতরে ঢুকে যান। রাত ১১টা পর্যন্ত নিজের কার্যালয়ে থাকবেন রাজ্যপাল। তখন যে কেউ চাইলে তাঁর সঙ্গে দেখা করতে পারেন বলে জানান আনন্দ বোস। এই দেখা করার আগেই রাজ্যের পুরমন্ত্রী তথা মেয়র এবং বিধায়ক মদন মিত্রের বাড়িতে সিবিআই হানা দিয়েছিল। তৃণমূল কংগ্রেসকে এজেন্সি দিয়ে দমানো যাবে না বলে মন্তব্য করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)