• ইজরায়েলের জমিতে খতম ১৫০০ হামাস জঙ্গি, দাবি তেল আভিভের
    প্রতিদিন | ১০ অক্টোবর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৫০০ হামাস (Hamas) জঙ্গিকে নিকেশ করেছে ইজরায়েলের সেনা। সেই সঙ্গে গাজা (Gaza) সীমান্তেও হামাসকে একেবারে কবজা করে ফেলা গিয়েছে। সংঘর্ষের মধ্যেই এই খবর প্রকাশ করল ইজরায়েলের (Israel) সেনা। জানা গিয়েছে, মঙ্গলবার সকাল থেকেই হামাসের ঘাঁটি লক্ষ্য করে জোরালো আক্রমণ শানায় ইজরায়েল। প্রসঙ্গত, প্রায় তিন লক্ষ সেনা মোতায়েন করে হামাসের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিয়েছিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

    মঙ্গলবার সকাল থেকেই গাজার একাধিক এলাকা লক্ষ্য করে বোমাবর্ষণ করে ইজরায়েলের যুদ্ধবিমান। তবে তার আগে গাজার বাসিন্দা ইজরায়েলি নাগরিকদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়। তবে শোনা গিয়েছে, ইজরায়েলি সেনার আক্রমণের মুখে ঘরছাড়া হয়েছেন গাজার অন্তত ১০ হাজার নাগরিক। তার পরেই মঙ্গলবার সকাল থেকে পুরোদমে আক্রমণ শুরু করে ইজরায়েলের সেনা।

    পরে বিবৃতি দিয়ে ইজরায়েলের সেনার তরফে জানানো হয়, ১৫০০ হামাস জঙ্গিদের দেহ পাওয়া গিয়েছে ইজরায়েলের ভূখণ্ড থেকে। আপাতত ইজরায়েলের সীমান্ত পেরিয়ে প্রবেশ করতে পারেনি কোনও হামাস জঙ্গি। তবে এখনও সীমান্ত এলাকায় কড়া নজরদারি চালাচ্ছে সেনা। কোনও মতেই যেন হামাস জঙ্গিরা ইজরায়েলে ঢুকতে না পারে তার জন্য কড়াকড়ি করেছে সেদেশের সেনা। যদিও মৃত জঙ্গির সংখ্যা নিয়ে সংশয় রয়েছে। ১৫০০ জনের মধ্যে কতজনের আগেই মৃত্যু হয়েছিল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। 

    প্রসঙ্গত, যুদ্ধের ডাক দেওয়ার পরে আরও কড়া বার্তা দিয়েছেন নেতানিয়াহু। জেরুজালেমে নেতানিয়াহু বলেন, “হামাসকে এমন জবাবা দেওয়া হবে যে মধ্য প্রাচ্যের নকশা বদলে যাবে। এই প্রত্যুত্তর এমন হবে যা ইজরায়েলের শত্রুরা কয়েক দশক ধরে মনে রাখবে।” মঙ্গলবার তেল আভিভ থেকে নেতানিয়াহুর হুঁশিয়ারি, “আমরা এই লড়াই শুরু করিনি। তবে শেষ আমরাই করব। হামাস জানে না তারা কি ঐতিহাসিক ভুল করেছে। শিশু, মহিলা ও বৃদ্ধদের নির্বিচারে হত্যা করেছে তারা।”
  • Link to this news (প্রতিদিন)