• ‘কামদুনির ধর্ষকদের পক্ষে সওয়াল বিজেপির আইনজীবীর’‌, শুভেন্দুকে তোপ দেবাংশুর
    হিন্দুস্তান টাইমস | ১০ অক্টোবর ২০২৩
  • এবার সরাসরি আইনজীবীকে আক্রমণ করলেন তৃণমূল কংগ্রেসের আইটি সেলের ইনচার্জ দেবাংশু ভট্টাচার্য। আর হাটে হাঁড়ি ভেঙে দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। কারণ ওই আইনজীবীর নাম ফিরোজ এডুলজি। ইডির মামলা থেকে শুরু করে বিজেপির একাধিক মামলায় তাঁকে সওয়াল করতে দেখা গিয়েছে। এবার এই আইনজীবী যে মামলাটি লড়ছেন সেটি বেশ স্পর্শকাতর। আবার সেই ইস্যুতে বিরোধী দলনেতা আন্দোলনকারীদের পাশে আছেন বলে দাবি করেছেন। তাঁদের মিছিলে পা মিলিয়েছেন। আর এই আইনজীবী ফিরোজ এডুলজি তাঁদের বিপক্ষে মামলা লড়ছেন। আজ, মঙ্গলবার এমনই টুইট করে সাড়া ফেলে দিয়েছেন দেবাংশু।

    এদিকে পার্থ চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে এই আইনজীবীকে সওয়াল করতে দেখা গিয়েছে। আবার বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলের শৌর্য জাগরণ যাত্রার অনুমতির জন্য সওয়াল করতেও দেখা গিয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও তাঁকে সওয়াল করতে দেখা গিয়েছে। এমনকী নিয়োগ দুর্নীতি নিয়ে এই আইনজীবীর স্মরণীয় বক্তব্য, ‘‌পশ্চিমবঙ্গের শিক্ষাব্যবস্থার হাল দেখে নিঃশব্দে কাঁদছেন কবিগুরু। তাঁর হৃদয় বিদীর্ণ’‌। এই আইনজীবী ফিরোজ এডুলজি কামদুনির ধর্ষকদের হয়ে কলকাতা হাইকোর্টে মামলা লড়েছেন বলে টুইটে তুলে ধরেন দেবাংশু ভট্টাচার্য। অথচ কামদুনি আন্দোলনের পাশে আছেন বলছেন শুভেন্দু অধিকারী। এটাকেই কুমীরের কান্না বলে ব্যাখ্যা করেছেন তৃণমূল কংগ্রেসের নেতা দেবাংশু ভট্টাচার্য।

    অন্যদিকে কামদুনির ঘটনায় দোষী সাব্যস্ত সইফুল আলি এবং আনসার আলি। যাদের ফাঁসির সাজা শুনিয়ে ছিল নিম্ন আদালত। সেখানে গত শুক্রবার তাদের সাজা বদলে গিয়ে আমৃত্যু কারাদণ্ড শোনান বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ। আর এক ফাঁসির সাজাপ্রাপ্ত আমিন আলিকে বেকসুর খালাস করা হয়। নিম্ন আদালতে আমৃত্যু জেলের সাজাপ্রাপ্ত ইমানুল ইসলাম, আমিনুল ইসলাম এবং ভোলানাথ নস্করেরও সাজা মকুব হয়ে যায়। এই মামলাটি ধর্ষকদের পক্ষে সওয়াল করে ছিলেন ফিরোজ এডুলজি। আর এবার এই গোটা বিষয়টি নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন দেবাংশু ভট্টাচার্য।

    আরও পড়ুন:‌ দুর্গাপুজোয় ঠাকুর দেখা থেকে খাওয়াদাওয়ার দুর্দান্ত প্ল্যানিং, তাক লাগাল পর্যটন দফতর

    ঠিক কী লিখেছেন দেবাংশু?‌ আজ, মঙ্গলবার একটি টুইট করেন দেবাংশু ভট্টাচার্য। সেখানে আইনজীবী ফিরোজ এডুলজি এবং শুভেন্দু অধিকারীকে আক্রমণ করে দেবাংশু লেখেন, ‘‌ফিরোজ এডুলজি একজন বিজেপি পক্ষের আইনজীবী। যিনি সবসময় বিজেপি–আরএসএস পক্ষের মামলা নিয়ে লড়েন। কামদুনির ধর্ষকদের হয়ে কলকাতা হাইকোর্টে লড়াই করেছেন। উনি একজন অত্যন্ত দামি আইনজীবী। কে তাঁর ফি দেন?‌ একটি মূল্যবান গল্প। আর শুভেন্দু অধিকারী পদযাত্রা করছেন এবং কুমীরের কান্না কাঁদছেন। এই সব প্রশ্নের উত্তর দেওয়া দরকার।’‌ দেবাংশুর এই টুইট নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে। অস্বস্তিতে পড়েছে বিজেপিও।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)