• রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ভুয়ো নিয়োগপত্র, পুলিশের কাছে অভিযোগ রেজিস্ট্রারের
    হিন্দুস্তান টাইমস | ১১ অক্টোবর ২০২৩
  • রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ে ফের ভুয়ো নিয়োগের অভিযোগ উঠল। এই অভিযোগকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ভুয়ো নিয়োগপত্র। বিষয়টি নজরে আসতেই রায়গঞ্জ জেলা পুলিশ সুপারের কাছে তদন্তের দাবিতে অভিযোগ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দুর্লভ সরকার। স্কুলগুলিতে নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় হয়ে উঠেছিল রাজ্য রাজনীতি। তার মধ্যে বিশ্ববিদ্যালয়ে ভুয়ো নিয়োগকে কেন্দ্র করে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। যদিও কর্তৃপক্ষের দাবি, বিশ্ববিদ্যালয়কে কালিমালিপ্ত করার জন্য এসব করা হয়েছে।

    জানা গিয়েছে, সোশ্যাল মিডিয়ায় এক ব্যক্তির গ্রুপ সি’তে নিয়োগ পত্র ভাইরাল হয়েছে। তাতে ঠিকানায় লেখা রয়েছে বোগ্রাম, কর্ণজোড়া এবং নিয়োগ পাওয়া ব্যক্তি নাম লেখা রয়েছে পবন হালদার। গত ২৭ সেপ্টেম্বর এই নিয়োগপত্র ইস্যু করা হয়েছে। এমনকী নিয়োগপত্রে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের প্যাডে নিয়োগের তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। তাঁর  সই এবং সিলমোহরও রয়েছে তাতে। তা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে যায়।

    চিঠিতে আরও বলা হয়েছে, ১৫ দিনের মধ্যে নিয়োগ করতে হবে। এই বিষয়টি জানার পরে পুলিশ সুপারের কাছে অভিযোগ জানান রেজিস্ট্রার। তাঁর দাবি, এটা জাল নিয়োগপত্র। তিনি ই মেইল মারফত পুলিশের কাছে অভিযোগ জানিয়েছেন। রেজিস্ট্রার বলেন, ‘আমি হোয়াটসঅ্যাপ মারফত এই ভুয়ো নিয়োগ পত্রের বিষয়টি জানতে পারি। সেটা জানতে পারার পরে প্রথমে আমি আইসিকে ফোন করি। তারপর উনি আমাকে পুলিশ সুপারের ই মেইল আইডি দেন। সেই ইমেইলে আমি পুলিশ সুপারের কাছে অভিযোগ করি। এটা একটা ভুয়ো নিয়োগ পত্র। আমি জানি না কীভাবে সেটা পাওয়া গেল। পুলিশ ঘটনার তদন্ত করবে। আইন অনুযায়ী পুলিশ পদক্ষেপ করবে।’

    রেজিস্ট্রারের প্যাড, সই এবং সীলমোহর ব্যবহার প্রসঙ্গে তিনি জানান, ‘এখন সাইবার ক্রাইমের বাড়বাড়ন্ত। সবকিছুই করা সম্ভব। তবে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পত্র নির্দিষ্ট পদ্ধতিতে ভেরিফিকেশন করা হয়। কাগজপত্র নিয়ে কারও সন্দেহ হলে সে ক্ষেত্রে নির্দিষ্ট বিভাগে আবেদন জানাতে হয়।’ তিনিও আরও জানান, যার নামে এই নিয়োগপত্র তাঁকে তিনি চেনেন না। এর আগেও এই ধরনের ভুয়ো নিয়োগের ঘটনা ঘটেছিল প্রাক্তন উপাচার্যের সময়। সে ক্ষেত্রে সাইবার ক্রাইমের কাছে অভিযোগ জানানো হয়েছিল। তাঁর দাবি, কেউ বা কারা হয়তো বিশ্ববিদ্যালয়কে কালিমালিপ্ত করার চেষ্টা করছে।  
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)