• ‘ভুল হতেই পারে', ১০০ দিনের কাজের মামলায় সওয়াল রাজ্যের আইনজীবীর
    হিন্দুস্তান টাইমস | ১১ অক্টোবর ২০২৩
  • ১০০ দিনের কাজের বকেয়া টাকার দাবিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল ফোঁস ফোঁস করলেও আদালতে সুর নরম রাজ্য সরকারের। এই সংক্রান্ত মামলায় হাইকোর্টের প্রধান বিচারপতির এজলাসে রাজ্যের আইনজীবী বললেন, আমরা কেন্দ্রের সঙ্গে প্রতিদ্বন্দিতা চাই না। টাকা চাই।

    ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগের তদন্ত চেয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন শুভেন্দু অধিকারী। ওদিকে বয়েয়ার দাবিতে মামলা করেছে পশ্চিমবঙ্গে খেতমজুর সমিতি। এই মামলার শুনানিতে মঙ্গলবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে রাজ্যের তরফে জানানো হয়, রাজ্য সরকার প্রতিদ্বন্দিতা চায়। টাকা চায়। কাজ করতে গেলে ভুল হতেই পারে। সমস্ত রাজ্যের হয়। সেজন্য কেন্দ্রের প্রশ্নের অ্যাকশন টেকেন রিপোর্ট পাঠানো হয়েছে বছর ঘুরলেও তার কোনও জবাব দেয়নি নয়া দিল্লি।

    পালটা কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল বলেন, কেন্দ্রের রিপোর্ট বলছে ১০০ দিনের কাজে ব্যাপক বেনিয়ম হয়েছে। একে ‘ভুল হয়েছে’ বলে চালিয়ে দেওয়া যায় না। কেন্দ্র রাজ্যকে ১০০ দিনের কাজে ৫৪ হাজার কোটি টাকা দিয়েছে। তার কোনও অডিট রিপোর্ট জমা দেয়নি রাজ্য সরকার’।

    এই মামলায় কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের বক্তব্য জানতে চেয়ে হলফনামা তলব করেছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। সোমবার মামলার পরবর্তী শুনানির দিন হলফনামা জমা দিতে হবে। সঙ্গে কেন্দ্রকে জানাতে হবে অ্যাকশন টেকেন রিপোর্ট নিয়ে কী সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা।

    বলে রাখি, চলতি সপ্তাহে ঝটিকা সফরে কলকাতায় এসে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী সাধিকা নিরঞ্জন জ্যোতি জানান, রাজ্যের তরফে যে অ্যাকশন টেকেন রিপোর্ট জমা দেওয়া হয়েছে তা গ্রহণযোগ্য নয়। তাতে নীচুতলার কিছু কর্মীর বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। প্রকৃত অভিযুক্তদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি রাজ্য সরকার।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)