• লোকসভার মুখে জোরচর্চা রাজনগর কোচবিহারে বিজেপিকে সাফ করার ডাক জোড়াফুলের
    বর্তমান | ২৫ নভেম্বর ২০২৩
  • সুব্রত ধর, শিলিগুড়ি: পিঙ্কসিটি জয়পুরের ভোটযুদ্ধের আঁচ লেগেছে উত্তরবঙ্গের রাজনগর কোচবিহারে। দুই জায়গার সঙ্গেই নাড়ির সম্পর্ক গায়ত্রীদেবীর। তিনি কোচবিহারের রাজকন্যা তথা জয়পুরের রাজমাতা। আজ, শনিবার তাঁর শহরে ভোট। তাই সেই ভোটযুদ্ধ নিয়ে উত্তরের রাজনগরে চলছে জোরদার চর্চা। কেউ হাত, আবার কেউ পদ্ম শিবিরকে এগিয়ে রেখেছেন। কেউ কেউ আবার ভোট যাতে শন্তিতেই মেটে সেই প্রার্থনা করছেন। 

    কোচবিহারের মহারাজা জীতেন্দ্র নারায়ণের কন্যা গায়ত্রীদেবী। ১৯১৯ সালে তাঁর জন্ম। রাজস্থানের জয়পুরের মহারাজা দ্বিতীয় সওয়াই মান সিংয়ের সঙ্গে তাঁর বিয়ে হয়। তিনি জয়পুরের তৃতীয় মহারানি। ১৯৩৯ থেকে ১৯৭০ সাল পর্যন্ত তিনি রাজত্ব করেন। ১৯৬২ সালে জয়পুরে লোকসভা ভোটে দাঁড়িয়ে তিনি রেকর্ড গড়েছিলেন। সেবার ২ লক্ষ ৪৬ হাজার ৫১৬টি ভোটের মধ্যে তিনি পেয়েছিলেন ১ লক্ষ ৯২ হাজার ৯০৯টি। পরপর তিনবার তিনি সাংসদ হন। এবার রাজস্থানের বিদ্যাধরনগর বিধানসভা কেন্দ্রে তাঁর নাতনি দিয়া কুমারীকে প্রার্থী করেছে বিজেপি। 

    পিঙ্কসিটি থেকে সাড়ে কয়েকশ মাইল দূরে কোচবিহার। অসম, ভুটান ও বাংলাদেশ সীমান্তবর্তী সেই ভোটযুদ্ধ নিয়ে চলেছে আলোচনা। চায়ের ঠেকের আলোচনায় কেউ কেউ রাজকন্যার প্রশংসায় তুফান তুলছেন। সেই পিঙ্কসিটিতে স্কুল, কলেজ স্থাপনে রাজকন্যার ভূমিকার কথা তুলে ধরছেন। রাজকন্যার কোচবিহার শহর সফরের ইতিহাসও তুলে ধরছেন অনেকে। একইসঙ্গে তাঁদের আলোচনায় ঠাঁই পাচ্ছে কংগ্রেস ও বিজেপি। কোচবিহার পুরসভার চেয়ারম্যান তথা তৃণমূল কংগ্রেস নেতা রবীন্দ্রনাথ ঘোষ বলেন, পিঙ্কসিটি থেকে বিজেপিকে নির্মূল করার প্রার্থনা কোচবিহারের কুলদেবতা মদনমোহনের কাছে করেছি। লোকসভা ভোটে রাজকন্যা গায়ত্রীদেবীর এই মাটি থেকেই সাফ করব পদ্ম বাহিনীকে। 

    কোচবিহারের কংগ্রেস নেতা তথা আইনজীবী মীর মোশারফ হোসেন বলেন, গত পাঁচবছর রাজস্থানে যোগ্যতার সঙ্গেই সরকার চালিয়েছেন অশোক গেহলট। তাঁর দৌলতেই সেই রাজ্যে ফের জয়ী হবে কংগ্রেস। সেখানে বিজেপি অসংখ্য গোষ্ঠীতে জেরবার। 

    গেরুয়া শিবির অবশ্য তা মানতে নারাজ। বিজেপির কোচবিহার জেলার অন্যতম মুখপাত্র দীপ্তিমান সেনগুপ্ত পাল্টা বলেন, রাজস্থানে পাঁচবছর অন্তর সরকার বদলের ধারা রয়েছে। কংগ্রেস সরকারের বিরুদ্ধে সেখানকার মানুষের মধ্যে যথেষ্ট ক্ষোভ জমেছে। যার প্রভাব ভোটের ময়দানে পড়বে। এতেই সাফল্য পাবে বিজেপি। আর আমাদের রাজকন্যার নাতনিও জিতবেন। বিজেপি বিধায়ক নিখিলরঞ্জন দে বলেন, এবার সেখানে বিজেপিই জিতবে। সেই জয়ের ধারা এখানকার লোকসভা ভোটেও বজায় থাকবে। 
  • Link to this news (বর্তমান)