• ?যা উচিত মনে করবেন, করুন? চিনকে রুখতে প্রাক্তন সেনাপ্রধানকে ?ফ্রিহ্যান্ড? দেন রাজনাথ
    প্রতিদিন | ১৯ ডিসেম্বর ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০ সালের ৩১ আগস্ট। রাজনাথ সিং (Rajnath Singh) প্রাক্তন সেনাপ্রধান এমএম নারাভানেকে (MM Naravane) বলেছিলেন, ?যা উচিত মনে করেন, করুন।? সেই সময় পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা আগ্রাসন চরমে উঠেছে। এই সংঘর্ষে মোকাবিলা সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তাঁর হাতেই সঁপেছিল মোদি সরকার। স্মৃতিকথা ?ফোর স্টার্স অফ ডেস্টিনি? বইয়ে সেই স্মৃতিই ফিরিয়ে এনেছেন প্রাক্তন সেনাপ্রধান।

    তিনি লিখছেন, ?উনি (রাজনাথ সিং) আমাকে বলেছিলেন, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন। এবং জানিয়েছিলেন এটা সেনার সিদ্ধান্ত। বলেছিলেন, যা উচিত মনে করবেন, করুন। আমার হাতে একটা গরম আলু তুলে দেওয়া হয়েছিল। বুঝতে পারছিলাম সব সিদ্ধান্ত এবার আমার হাতে। জোরে একটা শ্বাস নিয়ে চুপ করে বসেছিলাম পরের কয়েক মিনিট।?

    সেই সময় দেশজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনা। সেই পরিস্থিতিতে পূর্ব লাদাখে চিন যেভাবে অশান্তি তৈরির চেষ্টা করছিল তা রোখা যে বিরাট চ্যালেঞ্জের ছিল, জানাচ্ছেন নারাবানে। লিখছেন, ?আমরা সত্যিই প্রস্তুত ছিলাম। কিন্তু সত্যিই কি আমরা একটা যুদ্ধ শুরু করতে চাইছিলাম??

    আসলে করোনা কালে যুদ্ধাস্ত্র ঠিকমতো সরবরাহ করে কিনা, যোগাযোগ বজায় রাখা যাবে কি না এই ধরনের সংশয়গুলো ছিল। সেই পরিস্থিতি কীভাবে সামলেছিলেন তা বিস্তারে নিজের বইয়ে লিখেছেন নারাবানে। জানিয়েছেন, কীভাবে সেনাকে প্রথমে আঘাত করা থেকে রুখে দিয়েছিলেন তিনি। কেবল ভারতীয় ট্যাঙ্ক সাজিয়ে যুদ্ধ না করে স্রেফ লালফৌজের গতিরোধ করে পরিস্থিতির সামাল দেওয়ার কৌশলী চাল চেলেছিলেন।
  • Link to this news (প্রতিদিন)