• টনির আগ্রাসনে আত্মসমর্পণ আর্শদীপদের, দাপুটে জয়ে সিরিজে সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা
    হিন্দুস্তান টাইমস | ২০ ডিসেম্বর ২০২৩
  • ওয়ান্ডারার্সে যতটা একতরফাভাবে ম্যাচ জিতে সিরিজে ১-০ লিড নেয় ভারত, সেন্ট জর্জেস পার্কে ঠিত ততটাই দাপটের সঙ্গে জয় তুলে নিয়ে ৩ ম্যাচের সিরিজে ১-১ সমতা ফেরায় দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে বড় ব্যবধানে পরাজিত হয় টিম ইন্ডিয়া।

    ভারতের হয়ে ব্যাট হাতে অনবদ্য হাফ-সেঞ্চুরি করেন সাই সুদর্শন ও ক্যাপ্টেন লোকেশ রাহুল। তবে টনি ডি'জর্জির দুরন্ত শতরানের সুবাদে ম্যাচ জিততে বিশেষ অসুবিধা হয়নি প্রোটিয়াদের। দক্ষিণ আফ্রিকার হয়ে লড়াকু হাফ-সেঞ্চুরি করেন রিজা হেনড্রিক্সও।

    দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে টস জিতে ভারতকে শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান প্রোটিয়া দলনায়ক এডেন মার্করাম। ভারত একসময় ২ উইকেটের বিনিময়ে ১১৪ রান তুলে ফেলে। সেখান থেকে টিম ইন্ডিয়া ৪৬.২ ওভারে ২১১ রানে অল-আউট হয়ে যায়। অর্থাৎ, ৯৭ রানের মধ্যে শেষ ৮টি উইকেট হারায় ভারত।

    কেরিয়ারের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে মাঠে নেমে টানা দ্বিতীয় হাফ-সেঞ্চুরি করেন সুদর্শন। ৬টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৬৫ বলে ব্যক্তিগত অর্ধশতরানের গণ্ডি টপকান তিনি। শেষমেশ ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮৩ বলে ৬২ রান করে আউট হন সুদর্শন। লোকেশ রাহুল ৭টি বাউন্ডারির সাহায্যে ৬৪ বলে ৫৬ রান করে মাঠ ছাড়েন।

    এছাড়া রুতুরাজ গায়কোয়াড় ৪, তিলক বর্মা ১০, সঞ্জু স্যামসন ১২ রিঙ্কু সিং ১৭, আর্শদীপ সিং ১৮, অক্ষর প্যাটেল ৭, কুলদীপ যাদব ১, আবেশ খান ৯ ও মুকেশ কুমার অপরাজিত ৪ রান করেন। দক্ষিণ আফ্রিকার নান্দ্রে বার্গার ৩০ রানের বিনিময়ে ৩টি উইকেট দখল করেন। ২টি করে উইকেট নেন বিউরান হেনড্রিক্স ও কেশব মহারাজ। ১টি করে উইকেট পকেটে পোরেন লিজাড উইলিয়ামস ও এডেন মার্করাম।

    জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৪২.৩ ওভারে ২ উইকেটের বিনিময়ে ২১৫ রান তুলে ম্যাচ জিতে যায়। টনি ডি'জর্জি ৯টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ১২২ বলে ১১৯ রান করে অপরাজিত থাকেন। এটি তাঁর ওয়ান ডে তথা আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম ব্যক্তিগত শতরান। ৭টি বাউন্ডারির সাহায্যে ৮১ বলে ৫২ রান করে আউট হন হেনড্রিক্স। ৫টি বাউন্ডারির সাহায্যে ৫১ বলে ৩৬ রান করে মাঠ ছাড়েন রাসি ভ্যান ডার দাসেন। ২ বলে ২ রান করে নট-আউট থাকেন এডেন মার্করাম।

    ভারতের হয়ে ১টি করে উইকেট দখল করেন আর্শদীপ সিং ও রিঙ্কু সিং। ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতে টনি ডি'জর্জি। আগামী বৃহস্পতিবার সিরিজের তৃতীয় তথা নির্ণায়ক ওয়ান ডে ম্যাচে মাঠে নামবে দু'দল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)