• নতুন বছরের প্রথম দিনেই কমল গ্যাস সিলিন্ডারের দাম, কী রেট কলকাতায়?
    আজ তক | ০১ জানুয়ারি ২০২৪
  • সরকারি তেল কোম্পানিগুলো নতুন বছরের উপহার দিয়েছে। ইন্ডিয়ান অয়েল (IOC), ভারত পেট্রোলিয়াম (BPCL) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম (HPCL) এর মতো সরকারি তেল কোম্পানিগুলি আজ থেকে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমানোর ঘোষণা করেছে। সংস্থাগুলি  এক মাসের মধ্যে  দ্বিতীয়বারের মতো বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমিয়েছে। এছাড়া আজ থেকে বিমানে ব্যবহৃত এভিয়েশন টারবাইন ফুয়েল (এটিএফ ফুয়েল) এর দামেও পরিবর্তন এসেছে।

    কতটা সস্তা হয়েছে?
    দেশের বৃহত্তম পেট্রোলিয়াম বিপণন সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম আজ ১ জানুয়ারি, ২০২৪ থেকে ২ টাকা কমানো হয়েছে। এরফলে রাজধানী  দিল্লিতে এই সিলিন্ডারের দাম কমে হয়েছে ১৭৫৫ টাকা। এর আগে ২২ ডিসেম্বরও এই সিলিন্ডারের দাম ৩০.৫০ টাকা কমানো হয়েছিল।

    গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম কত?
    সরকারি তেল কোম্পানিগুলো গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার অর্থাৎ ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দামে কোনো পরিবর্তন করেনি। এর দাম সর্বশেষ ৩০ অগাস্ট পরিবর্তন করা হয়েছিল। তখন কেন্দ্রীয় সরকার গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দামে ২০০ টাকা ভর্তুকি যুক্ত করেছিল। এ কারণে বাজারে এর দাম ২০০ টাকা কমেছে। মেট্রো শহরগুলির মধ্যে, এই এলপিজি সিলিন্ডার দিল্লিতে ৯০৩ টাকায় পাওয়া যাচ্ছে। কলকাতায় ৯২৯ টাকা, মুম্বাইতে ৯০২ টাকা এবং চেন্নাইতে ৯১৮ টাকায় পাওয়া যাচ্ছে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডার।

    দেশের মেট্রোপলিটন শহরে ১৯ কেজি সিলিন্ডারের নতুন দাম
    এক মাসে দ্বিতীয়বারের মতো কমল গ্যাস সিলিন্ডারের দাম। এখন দেশের রাজধানী দিল্লিতে গ্যাস সিলিন্ডারের দাম  ১.৫ টাকা কমে ১৭৫৫.৫০ টাকা হয়েছে। তবে কলকাতায় গ্যাস সিলিন্ডারের দাম ৫০ পয়সা বাড়তে দেখা গেছে এবং দাম হয়েছে ১৮৬৯ টাকা। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার মুম্বাইতে ১.৫০ টাকা কমে দাম ১৭০৮.৫০ টাকায় নেমে এসেছে। চেন্নাইতে, দাম সবচেয়ে বেশি ৪.৫ টাকা কমেছে এবং সেখানে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ১৯২৪.৫০ টাকা হয়েছে।

    এভিয়েশন ফুয়েলের দামেও পরিবর্তন
    ১ জানুয়ারি, ২০২৪ থেকে এয়ারলাইন্সগুলিতে ব্যবহৃত এভিয়েশন টারবাইন ফুয়েল (ATF মূল্য) এর দামেও পরিবর্তন হয়েছে। এখন দিল্লিতে ATF-এর নতুন দাম ১,০১,৯৯৩.১৭/Kl হয়েছে৷ এই দাম কলকাতায় ১,১০,৯৬২.৮৩/Kl, মুম্বাইতে ৯৫,৩৭২.৪৩/Kl এবং চেন্নাইতে ১,০৬,০৪২.৯৯/Kl টাকা হয়েছে৷
  • Link to this news (আজ তক)