• চলতি সপ্তাহে ৫ জেলায় বৃষ্টি, পাহাড়ে তুষারপাত, কলকাতায় হবে শীতের কামব্যাক?
    আজ তক | ০১ জানুয়ারি ২০২৪
  • বছর শেষে স্বাভাবিকের উপরেই ছিল সর্বনিম্ন তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার গেরোয় আটকে উত্তুরে হাওয়া। তারই জেরে ডিসেম্বর শেষেও জমাটি ঠান্ডা গায়েব ছিল। ২০২৪-এর প্রথম দিনেও স্বাভাবিকের উপরেই থাকল সর্বনিম্ন তাপমাত্রা।  আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। আর এর মাঝেই নববর্ষের প্রথম সপ্তাহে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। নতুন বছরের শুরুর সপ্তাহেই দার্জিলিঙে ফের তুষারপাতের জোরালো সম্ভাবনার কথাও বলছে হাওয়া অফিস। কিন্তু ঠান্ডার কামব্যাক কি হবে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে? চলুন জেনে নেওয়া যাক নতুন সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

    বাংলার একদিকে ঝঞ্ঝা, অপরদিকে ঘূর্ণাবর্ত
    আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশ সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ওপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যে কারণে পূবালী বাতাসের ওপর ভর করে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকছে স্থলভাগের ওপরে। ফলে তৈরি হচ্ছে কুয়াশা, থাকছে মেঘলা আবহাওয়া। আর তাই স্বাভাবিকের থেকে অনেকটাও ওপরে থাকছে তাপমাত্রা।  ফলে নতুন বছরের শুরুতে সেভাবে শীতের আমেজ অনুভূত হবে না দক্ষিণবঙ্গে। এদিকে মঙ্গলবারের মধ্যে রাজ্যে ঢুকতে পারে পশ্চিমী ঝঞ্ঝা। তা হলে পাহাড়ে তুষারপাত হবে। তবে  উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তের জেরে পারদ চড়বে দক্ষিণে।

     দার্জিলিঙে  তুষারপাতের জোরালো সম্ভাবনা 
    উত্তরবঙ্গের জেলাগুলিতে এমনিতেই ভালো মতো ঠান্ডার দাপট রয়েছে। এবার ফের একবার পাহাড়নগরী দার্জিলিঙে বরফ পড়তে পারে। এছাড়াও দার্জিলিং-সহ আর এক পার্বত্য জেলা কালিম্পঙেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দার্জিলিং-এ হাল্কা বৃষ্টি কিংবা তুষারপাত হতে পারে। এই সময় কালিম্পং-এ বৃষ্টি হতে পারে। আগামী অন্তত ৪ জানুয়ারি পর্যন্ত এই আবহাওয়া বজায় থাকবে। এছাড়া উত্তরবঙ্গের  বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী ৫ দিন উত্তরবঙ্গের জেলাগুলির রাতের তাপমাত্রায় সেরকম কোনও পরিবর্তনের পূর্বাভাস নেই।

    দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস
    পশ্চিমী ঝঞ্ঝা শীতের মেজাজটাই ভেঙে চুরমার করে দিয়েছে দক্ষিণবঙ্গে। উত্তুরে হাওয়া ঢুকতেই পারছে না জেলাগুলিতে। তারই জেরে উধাও শীত। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের প্রভাবে পূবালি হাওয়ার দাপট বাড়ছে। তারই জেরে বেলা বাড়লে শীতের আমেজ ফিকে হয়ে যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে আপাতত আগামী ৪ জানুয়ারি পর্যন্ত এমনই থাকবে আবহাওয়া। দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, সোমবার বছরের প্রথম দিন আবহাওয়া শুকনো থাকবে। আগামী দিন পাঁচেকে রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। পাশাপাশি আগামী তিনদিন দক্ষিণবঙ্গের জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে । বৃহস্পতিবার ৪ জানুয়ারি নাগাদ পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

    নতুন বছরে শীত ফিরবে?
    জানুয়ারির প্রথম সপ্তাহে জাঁকিয়ে শীতের কোনও সম্ভাবনাই নেই দক্ষিণবঙ্গে। সকাল সন্ধ্যা শীতের আমেজ থাকলেও দিনের বেলায় লাগবে না ঠান্ডা। বুধবারের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। ৪ তারিখের পর থেকে রাতের তাপমাত্রা খানিকটা নেমে যেতে পারে। শুরু হওয়া নতুন  সপ্তাহের শেষ দিকে দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা কমবে। পশ্চিমের জেলাগুলিতে ১০-১২ ডিগ্রিতে নেমে যেতে পারে পারদ। কোনও কোনও জেলায় ১০ ডিগ্রিরও নীচে নেমে যেতে পারে পারদ।

    কলকাতার আবহাওয়া
    ক্রিসমাসের মত নতুন বছরের শুরুতেও শহর কলকাতায় শীত উধাও। তবে নতুন সপ্তাহের শেষের দিকে কলকাতাতেও পারদ নামবে। ১৫ ডিগ্রির নীচে নেমে যেতে পারে সর্বনিম্ন তাপাত্রা। তবে আপাতত তিলোত্তমায়  জাঁকিয়ে শীত পড়ার ইঙ্গিত মেলেনি আবহাওয়া দফতরের তরফে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ও ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি।
  • Link to this news (আজ তক)