• সব রেশন দোকান বন্ধ, ধর্মঘটে ডিলাররা, কত দিন?
    আজ তক | ০২ জানুয়ারি ২০২৪
  • বছরের শুরুতেই রেশন ধর্মঘট। আজ অর্থাত্‍ মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করলেন রেশন ডিলাররা। যার নির্যাস, আজ থেকে বন্ধ পশ্চিমবঙ্গে ১৮ হাজার রেশন দোকান। ভোগান্তিতে পড়েছেন দেশের ৮০ কোটি ৩৫ লক্ষ রেশন উপভোক্তা। 

    বস্তুত, অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন আজ থেকে দেশজুড়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে। দেশে ৫ লক্ষের বেশি রেশন দোকান বন্ধ থাকছে। 

    কেন ধর্মঘট রেশন ডিলারদের?

    অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু সংবাদমাধ্যমকে জানিয়েছেন, 'কেন্দ্রীয় সরকার আমাদের দীর্ঘদিনের দাবিগুলি না মানার কারণে এবং সেগুলির দায় রাজ্য সরকারগুলির উপর চাপিয়ে দেওয়ার বিরুদ্ধে দেশব্যাপী অনির্দিষ্টকালের জন্য রেশন বনধে্র সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।  যত দিন না পর্যন্ত রেশন ডিলারদের মাসিক ন্যূনতম ৫০ হাজার টাকা আয় সুনিশ্চিত হচ্ছে, অতিরিক্ত কোনও খরচের বোঝা নেওয়া সম্ভব নয়। এ রাজ্যে পিডিএস কন্ট্রোলারের নামে রেশন দোকানদারদের উপর মানসিক অত্যাচার করা হচ্ছে।'  এছাড়া রাজ্যের বিভিন্ন রেশন সংক্রান্ত চুরির ঘটনায় রেশন ডিলারদের জড়িয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ।

    দুয়ারে রেশন নিয়ে ক্ষোভ 

    রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুয়ারে রেশন প্রকল্প চালু করেছেন। সরকারের এই প্রকল্প নিয়ে অনেক দিন ধরেই ক্ষোভ প্রকাশ করছেন রেশন ডিলাররা। রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, 'কেন্দ্রের বিরুদ্ধে ধর্মঘট ডেকেছেন। দুয়ারে সরকার বন্ধ করে তো লাভ নেই।'

    রামলীলা ময়দানে সমাবেশ

    আগামী ১৬ জানুয়ারি দিল্লির রামলীলা ময়দানে রেশন ডিলারদের সমাবেশ রয়েছে। ওই দিনই সংসদভবন অভিযানেও যাবেন তাঁরা। প্রধানমন্ত্রীর কাছে ডেপুটেশন জমা দেওয়ার পরিকল্পনা রয়েছে রেশন ডিলারদের।

     

     
  • Link to this news (আজ তক)