• আজ থেকে রাজ্যে বন্ধ রেজিস্ট্রি ম্যারেজ, করা যাবে না নতুন আবেদনও, কতদিন?
    আজ তক | ০২ জানুয়ারি ২০২৪
  • রাজ্যে আপাতত বন্ধ রেজিস্ট্রি ম্যারেজ (Registry Marriage)। এখন কোনও আবেদনও করা যাবে না। এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে ‘ওয়েস্ট বেঙ্গল ম্যারেজ রেজিস্ট্রি জেনারেলের’-এর অফিস। এমনকী এখন রেজিস্ট্রি ম্যারেজের জন্য নতুন কোনও আবেদনও করা যাবে না। 

    নবান্ন সূত্রে খবর, রেজিস্ট্রি ম্যারেজের পোর্টালে সমস্যা থাকার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও বায়োমেট্রিক নিয়েও সমস্যা হচ্ছিল। পুরো বিষয়টি খতিয়ে দেখে পোর্টাল ঠিক হওয়ার পরই ফের আবেদন নেওয়া হবে। সূত্রের এও খবর, প্রায় ১১০০ রেজিস্ট্রি বিয়ের আবেদন জমা পড়েছে। তবে সেই সব রেজিস্ট্রি ম্যারেজ এখনই হবে না। পোর্টাল ঠিক হওয়ার পর নির্দিষ্ট তারিখ দেওয়া হবে। ফলে যাঁরা রেজিস্ট্রি ম্যারেজের আবেদন করেছিলেন তাঁদের অপেক্ষা আরও বাড়ল। 

    নবান্ন সূত্রে খবর, ২ তারিখ অর্থাৎ আজ মঙ্গলবার থেকে ৫ জানুয়ারি শনিবার পর্যন্ত বহাল থাকবে এই নিষেধাজ্ঞা। তারপর পরিষেবা স্বাভাবিক হবে। এও জানা গেছে, আপাতত পোর্টাল চালু না হওয়া পর্যন্ত নতুন কোনও আবেদন জমা করতেও বারণ করা হয়েছে ম্যারেজি রেজিস্ট্রারদের৷ 

    প্রসঙ্গত, ২০২২ সালের ১ নভেম্বর থেকে রেজিস্ট্রি ম্যারেজের জন্য বায়োমেট্রিক যাচাই করার ব্যবস্থা শুরু হয়। এই বায়োমেট্রিক পদ্ধতি চালুর লক্ষ্য ছিল ফেক ম্যারেজ আটকানো। তবে বায়োমেট্রিক চালু হওয়ার পর নানা সমস্যা দেখা যায়। কারণ, অনেকের বায়োনমেট্রিক মিলছিল না। সেজন্য অনেক হবু বর-কনেকে ফিরেও আসতে হয়। সেজন্য পোর্টালের রক্ষণাবেক্ষণের তাগিদ দেখা যায়। তার জন্যই আগামী চারদিন রেজিস্ট্রি ম্যারেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ওয়েস্ট বেঙ্গল ম্যারেজ রেজিস্ট্রার জেনারেলের অফিস।

    এমনিতেই পৌষ মাস মল মাস। এই মাসে হিন্দুদের বিয়ে হয় না। তবে রেজিস্ট্রি ম্যারেজ অনেকেই করে রাখেন। সেই রেজিস্ট্রি ম্যারেজ আপাতত বন্ধ রাখা হল। সূত্রের খবর, সব ঠিকভাবে চললে ৫ তারিখের পরই পরিষেবা স্বাভাবিক হবে। 
     

     
  • Link to this news (আজ তক)