• SEBI-তেই ভরসা, আদানি-হিন্ডেনবার্গ মামলায় বড় রায় সুপ্রিম কোর্টের
    আজ তক | ০৩ জানুয়ারি ২০২৪
  • আদানি-হিন্ডেনবার্গ মামলায় (Adani-Hindenburg Case) বড় রায় দিল সুপ্রিম কোর্ট। আজ অর্থাত্‍ বুধবার সুপ্রিম কোর্ট রায়ে জানাল, আদানি-হিন্ডেনবার্গ মামলায় SEBI-র তদন্তে হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চের বক্তব্য, সেবি-র তদন্ত ঠিক চলছে। সেবি-ই এই মামলার তদন্তের জন্য যোগ্য এজেন্সি। 

    সেবি-র তদন্তেই ভরসা সুপ্রিম কোর্টের

    বস্তুত, আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে ২৪টি মামলার মধ্যে ২২টি মামলার তদন্ত ইতিমধ্যেই শেষ করেছে সেবি। এখন আর দুটি মামলার তদন্ত বাকি। এই দুই মামলার তদন্ত শেষ করার জন্য সেবি-কে ৩ মাসের সময়সীমা দিয়েছে সুপ্রিম কোর্ট। আদানি-হিন্ডেনবার্গ মামলায় সেবি-র তদন্তে গাফিলতির অভিযোগের মামলা এর আগে ২৪ নভেম্বর রায়দান স্থগিত রাখে শীর্ষ আদালত।  

    আদানি-হিন্ডেনবার্গ মামলা কী?

    গত জানুয়ারিতে আমেরিকার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ তাদের রিপোর্টে দাবি করেছিল, এক দশকেরও বেশি সময় ধরে কারচুপি করে নিজেদের নথিভুক্ত সংস্থাগুলির শেয়ার দর বাড়িয়েছে আদানি গোষ্ঠী। সেবির বিধিকে ফাঁকি দিতে ভুঁইফোঁড় বিদেশি সংস্থার মাধ্যমে নিজেদের সংস্থার শেয়ার কিনিয়েছে তারা। উদ্দেশ্য, অতিরিক্ত নিয়ন্ত্রণ হাতে রাখা। এই রিপোর্ট প্রকাশের পরে, আদানিদের সংস্থাগুলির শেয়ার দর বিপুল ভাবে পড়েছিল। বহু বিনিয়োগকারী আদানির শেয়ার থেকে টাকা তুলে নিতে শুরু করেন।

    এদিন সুপ্রিম কোর্ট রায়দানের সময় জানায়, সেবি-র কার্যকলাপে হস্তক্ষেপ করার অধিকার আদালতের কাছে সীমিত। সেবি-ই এই মামলার শুনানি করবে। SIT-কে তদন্ত হস্তান্তর করা হবে না।

    বাজার খুলতেই শেয়ারদর বাড়ল আদানি গোষ্ঠীর সংস্থাগুলির

    অন্যদিকে সুপ্রিম কোর্টের রায়ের আবহেই বাজার খুলতেই বুধবার আদানি গোষ্ঠীর শেয়ার দর বাড়তে থাকে। আদানি এনার্জি সলিউশন্স-এর শেয়ারদর ১৪.২৯ শতাংশ বেড়ে ১২১৪ টাকা হয়ে গিয়েছে। NDTV-র স্টকও ৯.১৫ শতাংশ বেড়েছে এদিন। আদানি গ্রিন এনার্জির শেয়ারদর একলাফে ৮ শতাংশ বেড়ে গিয়েছে।
  • Link to this news (আজ তক)