• ভোল বদলে যাবে! টিকিট বুকিং-ট্র্যাকিং-খাবার অর্ডার, ৯০ কোটি টাকার 'সুপার অ্যাপ' রেলের
    আজ তক | ০৩ জানুয়ারি ২০২৪
  • Railway Super App: ভারতীয় রেল এমন একটি সুপার অ্যাপ নিয়ে কাজ করছে। যেখানে এক প্লাটফর্মেই সব কাজ করা যাবে। আপনি টিকিট বুক করতে চান বা ট্রেনের লাইভ অবস্থান চেক করতে চান, একটি অ্যাপ দিয়েই সব কাজ করা সম্ভব হবে। আর রেল সংক্রান্ত বিভিন্ন কাজের জন্য আপনার ফোনে আলাদা অ্যাপ রাখতে হবে না। রেলওয়ে তার সুপার অ্যাপে সমস্ত পরিষেবা এক উইন্ডোতে আনার কাজ করছে। জানা যাচ্ছে, মানুষের সুবিধার কথা মাথায় রেখে একটি সুপার অ্যাপ তৈরি করছে রেলওয়ে। এর পরে, লোকেদের আর তাদের ফোনে বিভিন্ন অ্যাপ ডাউনলোড করতে হবে না।  

    রেলওয়ের এই সুপার অ্যাপে এক ক্লিকেই সব পরিষেবা মিলবে। রেলওয়ে তার সুপার অ্যাপের আওতায় বিভিন্ন অ্যাপ আনার চেষ্টা করছে। বর্তমানে রেলওয়ের এমন ডজন ডজন অ্যাপ রয়েছে, যার সাহায্যে মানুষ বিভিন্ন সুযোগ-সুবিধা পান। অভিযোগ এবং পরামর্শের জন্য Railway Madad অ্যাপ, অসংরক্ষিত টিকিট বুকিংয়ের জন্য UTS অ্যাপ, ট্রেনের অবস্থা জানার জন্য ন্যাশনাল ট্রেন ইনকোয়ারি সিস্টেম, জরুরি সাহায্যের জন্য Rail Madad, টিকিট বুকিং এবং বাতিল করার জন্য IRCTC কানেক্ট, ট্রেনে খাবার বুকিং-এর জন্য  IRCTC ই-ক্যাটারিং সহ ডজন ডজন অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলির সাহায্যে আপনি রেলওয়ের বিভিন্ন পরিষেবা সম্পর্কে তথ্য এবং সুবিধা পান। 

    খুব শীঘ্রই আপনি এই সমস্যাগুলি থেকে মুক্তি পাবেন। এই সুপার অ্যাপের সাহায্যে, আপনি একটি অ্যাপে রেল সংক্রান্ত সমস্ত পরিষেবা পেতে সক্ষম হবেন। CRIS রেলওয়ের আইটি সিস্টেম ইউনিট এই সুপার অ্যাপটি প্রস্তুত করছে। এই অ্যাপটি তৈরি করতে প্রায় ৩ বছর এবং ৯০ কোটি টাকা লাগছে। 

    সাধারণ মানুষের সুবিধার জন্য, ভারতীয় রেল শীঘ্রই এই সুপার অ্যাপ চালু করার প্রস্তুতি নিচ্ছে। ভারতীয় রেলওয়ের এই অ্যাপটির সবচেয়ে বিশেষত্ব হল ব্যবহারকারীদের বিভিন্ন পরিষেবার জন্য ফোনে বিভিন্ন অ্যাপ ইনস্টল করার ঝামেলা আর থাকবে না। ভারতীয় রেলের এই সুপার অ্যাপটি আসার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীরা এই  সুবিধা পাবেন যে এই একক অ্যাপে তারা টিকিট বুকিং, পিএনআর স্ট্যাটাস চেকিং এবং ট্রেন ট্র্যাকিংয়ের সুবিধা পাবেন। মিডিয়া রিপোর্ট অনুসারে, আপনি শভারতীয় রেলের এই সুপার অ্যাপে UTS (আনরিজার্ভড টিকিটিং সিস্টেম), Rail Madad এবং NTES (ন্যাশনাল ট্রেন ইনকোয়ারি সিস্টেম) দ্বারা দেওয়া বিভিন্ন পরিষেবা পাবেন।

    ভারতীয় রেলের এই সুপার অ্যাপ আসার পরে, বিভিন্ন পরিষেবার জন্য বিভিন্ন অ্যাপের মধ্যে মাল্টিটাস্কিংয়ের প্রয়োজনও শেষ হয়ে যাবে। রিপোর্ট অনুসারে, এই অ্যাপটি তৈরি করতে আরও কিছু সময় লাগবে

    এই সুপার অ্যাপ  কারা  প্রস্তুত করছে?
    ভারতীয় রেলের এই সুপার অ্যাপটি সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম অর্থাৎ CRIS দ্বারা তৈরি করা হচ্ছে। এখন প্রশ্ন হল এই অ্যাপের মাধ্যমে কি শুধুমাত্র উপরে উল্লেখিত সেবা পাওয়া যাবে নাকি এই অ্যাপের মাধ্যমে আরও সেবা দেওয়া হবে?

    সুপার অ্যাপ আরও অনেক সেবা দেবে
    রিপোর্ট অনুযায়ী, রেলওয়ের সুপার অ্যাপের মাধ্যমে আপনি শুধু টিকিট বুকিং, পিএনআর স্ট্যাটাস চেক এবং ট্রেন ট্র্যাকিংয়ের সুবিধা পাবেন না, আপনি ফ্লাইট টিকিট বুকিং, ট্রেনে খাবার ডেলিভারির মতো সুবিধাও পাবেন। সরকারের উমং অ্যাপে যেমন একটি অ্যাপের মাধ্যমে জনগণকে অনেক পরিষেবা প্রদান করে, ঠিক একইভাবে রেলওয়ের এই সুপার অ্যাপটিও চালু করা হবে মানুষকে শুধু একটি নয়, বহু পরিষেবা দেওয়ার লক্ষ্যে।
  • Link to this news (আজ তক)