• 'ভগবান রাম আমিষ খেতেন,' মন্তব্য করেই ক্ষমা চাইলেন বিধায়ক
    আজ তক | ০৪ জানুয়ারি ২০২৪
  • চলতি মাসেই অযোধ্যায় বহু প্রতীক্ষিত রাম মন্দিরের উদ্বোধন। তার আগে ভগবান রামকে ঘিরে ক্রমেই চড়ছে রাজনীতির পারদ। এই আবহে রাম প্রসঙ্গে এক মন্তব্য করে বিতর্কে জড়ালেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) বিধায়ক জিতেন্দ্র আওহাদ। বুধবার শরদ পাওয়ারের দলের ওই নেতা দাবি করেছেন যে, ভগবান রাম আমিষভোজি ছিলেন। ওই নেতার এই বক্তব্যের ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

    জিতেন্দ্রের এই মন্তব্যের পাল্টা সরব হয়েছে বিজেপি। ভগবান রাম সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে জিতেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পদ্ম শিবির।

    কী বলেছেন জিতেন্দ্র?

    একটি সভায় এনসিপি নেতা বলেছেন, 'রাম আমাদের। উনি বহুজন। রাম শিকার করে খেতেন। আপনারা আমাদের নিরামিশাষি বানাতে চান। কিন্তু আমরা ওঁকে আমাদের আদর্শ বলে মনে করি এবং মাংস খাই। উনি নিরামিষাশী ছিলেন না। আমিষভোজি ছিলেন।' তাঁর আরও সংযোজন, 'ভগবান রাম কী খান, এটা নিয়ে কেনই বা বিতর্ক হবে! কেউ দাবি করবেন, ভগবান রাম মেথি পাতা ভাজা খেতেন। ভগবান রাম ক্ষত্রিয় ছিলেন। আর ক্ষত্রিয়রা আমিষভোজি। আমি  আমার বক্তব্য থেকে সরছি না। দেশের মধ্যে ৮০ শতাংশ জনগোষ্ঠীই আমিষভোজি। তাঁরাও ভগবান রামের ভক্ত।' যদিও পরে তাঁর মন্তব্য নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় বৃহস্পতিবার ক্ষমা চেয়েছেন জিতেন্দ্র। বলেছেন, 'আমি না জেনে কোনও কথা বলি না। তবে আমার বক্তব্যে যদি কারও খারাপ লাগে, তা হলে ক্ষমা চাইছি।'

    রাম মন্দির উদ্বোধন ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। লোকসভা নির্বাচনের আগে রাম মন্দিরের উদ্বোধন রাজনৈতিক দিক থেকে আলাদা মাত্রা পেয়েছে। রাম মন্দিরকে সামনে রেখে নির্বাচনে বিজেপি ফায়দা তুলতে চায় বলে সরব হয়েছে বিরোধীদের একাংশ। সম্প্রতি বিজেপিকে কটাক্ষ করেন উদ্ধবপন্থী শিবসেনার নেতা সঞ্জয় রাউত। বললেন, 'শীঘ্রই ভগবান রামকে নির্বাচনে নিজেদের প্রার্থী ঘোষণা করবে বিজেপি।' সেই মন্তব্যের পর এ বার রাম আমিষভোজি ছিলেন বলে মন্তব্য করে বিতর্ক তৈরি হল। 
  • Link to this news (আজ তক)