• বাংলায় ৫ দিন রাহুলের 'ভারত জোড়ো ন্যায় যাত্রা', কোন পথে? রইল ম্যাপ
    আজ তক | ০৫ জানুয়ারি ২০২৪
  • 'ভারত জোড়ো যাত্রা' শুরু হয়েছিল কন্যাকুমারী থেকে। শেষ হয়েছিল কাশ্মীরে। এই কর্মসূচিতে পা মিলিয়ে 'সফল' হয়েছিলেন রাহুল গান্ধী, এমনটাই মনে করেন কংগ্রেস নেতৃত্ব। সেই সাফল্য ধরে রাখতে লোকসভা নির্বাচনের আগে আবার এক পদযাত্রা কর্মসূচি নিয়েছে শতাব্দী প্রাচীন দল। এ বার এই যাত্রার নাম রাখা হয়েছে 'ভারত জোড়ো  ন্যায় যাত্রা'। আগামী ১৪ জানুয়ারি মণিপুর থেকে শুরু হবে এই কর্মসূচি। শেষ হবে মুম্বইয়ে। এ বার এই পদযাত্রা পা রাখবে পশ্চিমবঙ্গেও। 

    আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় বহু প্রতীক্ষিত রাম মন্দিরের উদ্বোধন। চব্বিশের নির্বাচনে রাম মন্দির উদ্বোধনকে সামনে রেখে মোদী বাহিনী ফায়দা তুলতে পারে বলে সরব হয়েছে বিরোধী দলগুলি। এই আবহে তার আগেই 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' শুরু করছে কংগ্রেস। 

    কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, ৬৬ দিন ধরে চলবে 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'। ৬৭১৩ কিমি পথ অতিক্রম করবে এই যাত্রা। ১১০টি জেলা পরিক্রম করবে  কংগ্রেসের এই কর্মসূচি। বৃহস্পতিবার এক্স হ্যান্ডলে এ কথা জানিয়েছেন জয়রাম রমেশ। 

    বাংলায় কোন পথে এই যাত্রা?

    জয়রাম রমেশ এক্স হ্যান্ডলে জানিয়েছেন, বাংলায় ৫২৩ কিমি পথ অতিক্রম করবে এই যাত্রা। এই রাজ্যে ৫ দিন ধরে চলবে 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'। পশ্চিমবঙ্গে ৭টি জেলা দিয়ে এই ঘুরবে এই পদযাত্রা। 

    'ভারত জোড়ো যাত্রা'য় রাহুল গান্ধীর ভূমিকা বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছিল। সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে আলাপচারিতা করতে দেখা গিয়েছিল রাহুলকে। সাধারণের সঙ্গে মিশে গিয়েছিলেন সনিয়া-পুত্র। সাদা টি-শার্ট, দাড়ি এই অবতারে রাহুলকে দেখা গিয়েছিল সে বার। কংগ্রের সাংসদের এই বেশভূষা নিয়েও বিস্তর আলোচনা হয়েছিল। এ বার লোকসভা নির্বাচনের আগে আবার পদযাত্রা কর্মসূচি করছে কংগ্রেস। 
  • Link to this news (আজ তক)