• ভোপালের অবৈধ হোম থেকে 'গায়েব' ২৬ নাবালিকা, পদক্ষেপের দাবি শিবরাজের
    আজ তক | ০৬ জানুয়ারি ২০২৪
  • Bhopal Shelter Home Child Missing Case: মধ্য়প্রদেশের রাজধানী ভোপালের একটি শেল্টার হোম থেকে ২৬ জন বালিকা নিখোঁজ হয়ে যাওয়ার ঘটনা সামনে এসেছে. যা প্রকাশ্য়ে আসার পর থেকে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা রাজ্যে। এমনকী খোঁজ নিয়ে দেখা গেল ওই হোমটির কোনও বৈধতাও নেই। সম্পূর্ণ অবৈধভাবে চলছে। বিনা অনুমতিতে হোম চালানোর মামলায় পুলিশ এফআইআর দায়ের করেছে। এই মিসিং মেয়েদের বাড়ি গুজরাট, ঝাড়খন্ড, রাজস্থান ছাড়াও মধ্যপ্রদেশের সিহর, হিন্দওয়ারা, বালাঘাট সহ বিভিন্ন এলাকায়।

    কীভাবে সামনে এল ঘটনা?

    রাষ্ট্রীয় বাল আয়োগ এর অধ্যক্ষ প্রিয়াঙ্ক কানুনগো এই মামলা নিয়ে মধ্যপ্রদেশের মুখ্য সচিব বীরা রানাকে একটি চিঠি লিখেছেন। ভোপালের পোখলিয়া থানা ক্ষেত্রে এই অবৈধ বালিকা গৃহ চালানো হচ্ছে। আসলে রাষ্ট্রীয় বাল অধিকার সংরক্ষণ আয়োগ এর অধ্যক্ষ প্রিয়াঙ্কা কানুনগো ভোপালের বাইরে এলাকায় প্রক্রিয়াতে সঞ্চালিত অঞ্চল বালিকা ছাত্রাবাস এর পর্যবেক্ষণ নিয়ে গিয়েছিলেন। এই সময় তিনি তখন রেজিস্টার চেক করেন, তখন তিনি দেখেন ৬৮ টি বাচ্চার নাম এন্ট্রি রয়েছে। কিন্তু তার মধ্যে ২৬ টি বাচ্চা নেই। যখন চিলড্রেন হোমের সঞ্চালক অনিল ম্যাথিউকে এই মিসিং বাচ্চাদের বিষয়ে জিজ্ঞাসাবাদ করেন, তখন তিনি কোনও সন্তোষজনক জবাব পাননি এবং যার পরে পুলিশকে বিষয়টি জানান। এই হোমের বিরুদ্ধে একাধিক অনিয়মের খবর মিলেছে।

    বিনা লাইসেন্সে বালিকা গৃহ চালানো হচ্ছে

    রাষ্ট্রীয় বাল অধিকার সংরক্ষণ আয়োগের অধ্যক্ষ প্রিয়াঙ্কা কানুনগো টুইট করে লিখেছেন যে, মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের রাজ্য বাল আয়োগ অধ্যক্ষ এবং সদস্যদের সঙ্গে সংযুক্তরূপে এক মিশনারি দ্বারা সঞ্চালিত হোম পরিদর্শন করেছিলাম। যেখানে বাচ্চাদের রাস্তা থেকে রেসকিউ করা হয়। তাদের তথ্য সরকারকে দেওয়া হয় না। বিনা লাইসেন্সে লুকিয়ে বালিকা গৃহ চালানো হচ্ছে এবং তাদের খ্রিস্টান ধর্মের প্র্যাকটিস করানো হচ্ছে। এই বালিকা গৃহে ৬ থেকে ১৮ বছর পর্যন্ত চল্লিশের বেশি বালিকা রয়েছে, যাদের বেশিরভাগ হিন্দু।

    শিবরাজ সিং তদন্তের দাবি করেছেন

    এই ঘটনার সামনে আসার পর মধ্যপ্রদেশে প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান টুইটারে লিখেছেন যে, ভোপালের পাখলিয়া থানাতে বিনা অনুমতিতে সঞ্চালিত বাল গৃহ থেকে ২৬ বালিকা গায়েব হওয়ার মামলা জানতে পেরেছি। বিষয়টি গুরুতর এবং সংবেদনশীলভাবে দেখা সরকারের কর্তব্য এবং এই গৃহের বিরুদ্ধে কড়া বন্দোবস্তের দাবি জানাচ্ছি।
  • Link to this news (আজ তক)