• বাবু-মস্তানের ঘর মেরামত, ছুটবে জেব্রা, চিড়িয়াখানার মেকওভারে যা যা হচ্ছে
    আজ তক | ০৬ জানুয়ারি ২০২৪
  • বদলে যাচ্ছে চিড়িয়াখানার বিভিন্ন অংশ। সাজিয়ে তোলার কাজ চলছে পুরোদমে। চিড়িয়াখানায় ঘুরতে আসা মানুষের কাছে যা দারুণ আকর্ষণীয় হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই শিম্পাঞ্জি এনক্লোজার নতুন করে সাজানো হচ্ছে।চিড়িয়াখানার কর্মকর্তারা বলেছেন যে পার্কে চিম্প এনক্লোজারই একমাত্র জায়গা নয়, দর্শনার্থীদের জন্য এই ধরনের একাধিক পরিবর্তিত ঘের খোলা হবে। শিম্পাঞ্জি এনক্লোজার, পার্কের অন্যতম আকর্ষণটি মেরামত করা হচ্ছে। ঘেরটি একটি কাঁচের প্রাচীর দ্বারা বেষ্টিত এবং ভিতরে একটি সবুজ প্যাচ এবং জল ভর্তি পরিখা রয়েছে। কাঁচের দেয়াল এবং কংক্রিটের দেয়ালের মধ্যে তারের জাল দিয়ে ঢাকা কয়েক ইঞ্চি ফাঁক রয়েছে।

    চিড়িয়াখানার অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত সংবাদমাধ্যমকে বলেছেন, “এখন, আমরা একটি গম্বুজের মতো কাঠামো তৈরি করছি যা ছাদ হিসাবে কাজ করবে। এটি এমনভাবে জাল দিয়ে ঢেকে দেওয়া হবে যাতে প্রাণীরা ঘের থেকে পালাতে না পারে।”
    চিড়িয়াখানায় চারটি শিম্পাঞ্জি আছে। বাবুর বয়স প্রায় ৩৫ বছর। বাকি তিনজন হল বুড়ি ও তার ভাই মাস্তান ও ছোটু। বন্যপ্রাণী বিভাগ বাগুইআটির একটি স্থান থেকে তিনজনকে পাচার করার সময় উদ্ধার করে। আদালতের নির্দেশে এই চিড়িয়াখানা তাদের স্থায়ী আবাসে পরিণত হয়।

    জেব্রা ঘেরটিও সংস্কার করা হচ্ছে। নতুন ঘেরে ২ হাজার বর্গফুটের বেশি খোলা এলাকা থাকবে। জেব্রাদের চারপাশে দৌড়ানোর জন্য প্রচুর জায়গা থাকবে। পার্কটিতে এখন চারটি জেব্রা রয়েছে।

    মুর্শিদাবাদের নবাব এবং স্বর্ণময়ী হাউস, কসিমবাজারের মহারাণী স্বর্ণময়ীর নামে নামকরণ করা হয়েছে এবং তার ভাগ্নে এবং উত্তরসূরি, মহারাজা মণীন্দ্র চন্দ্র নন্দী দ্বারা নির্মিত, আলিপুর চিড়িয়াখানার দুটি প্রধান পাখি। সংস্কারের অংশ হিসেবে স্বর্ণময়ী বাড়িটিকে দুই ভাগে ভাগ করা হচ্ছে। একটি টিকটিকি বাড়িতে পরিণত হবে। টিকটিকি, গেকো এবং ইগুয়ানাদের নিরীক্ষণের জন্য থাকবে সেটি। ঘেরের অন্য অংশটি একটি পরিমার্জিত এভিয়ারি হবে। 

    চিড়িয়াখানা, যা টোকান, হর্নবিল, ম্যাকাও এবং ফিজ্যান্টের মতো পাখির বিচিত্র সংগ্রহ নিয়ে গর্বিত, ইতিমধ্যেই কাচের সম্মুখভাগ সহ আরও চারটি এভিয়ারি রয়েছে। জলহস্তী এবং সাদা বাঘের ঘেরগুলি ইতিমধ্যেই একটি নতুন রূপ পেয়েছে৷ জলহস্তী যেখানে জলহস্তী তাদের কিছু সময় কাটায়, একটি পূর্ণাঙ্গ ড্রেজিং প্রয়োজন। চিড়িয়াখানার এক আধিকারিক জানিয়েছেন, প্যাডক এলাকাকে আরও প্রশস্ত করা হয়েছে।

     
  • Link to this news (আজ তক)