• ফের জাঁকিয়ে শীতের স্পেল ফিরছে, নতুন সপ্তাহের এই দিন থেকে হাওয়া বদল
    আজ তক | ০৭ জানুয়ারি ২০২৪
  • January 2nd Week Weather Update: জানুয়ারির প্রথম সপ্তাহে লুকোচুরি খেলেছে শীত। প্রথমে তাপমাত্রা  ঊর্ধ্বমুখী থাকলেও পরের দিকে শহরে পারদ পতন হয়েছে। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি।  হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি আর উত্তরবঙ্গের দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া, শীত বাড়বে কী? নতুন করে জাঁকিয়ে শীতের স্পেল মিলবে আগামী সপ্তাহে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে রাজ্যবাসীর মনে। চলুন জেনে নেওয়া যাক এই নিয়ে কী পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

    নতুন সপ্তাহে কেমন আবহাওয়া?
    হাওয়া অফিস বলছে, পশ্চিমবঙ্গের ওপরে আপাতত কোনও সিস্টেম নেই। তবে উত্তর-পশ্চিম হাওয়াও নেই। আবহাওয়া দফতর জানিয়েছে, হরিয়ানা, জম্মু ও কাশ্মীরের দিকে দুটি পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে। এই দুটি বাংলার ওপর দিয়ে যেতে পাঁচ থেকে ছয় দিন লাগবে। সেই কারণে, ১০ জানুয়ারির আগে বঙ্গে আপাতত তাপমাত্রা হ্রাসের তেমন সম্ভাবনা নেই। যে কারণে জাঁকিয়ে শীতের সম্ভাবনাও নেই। সকালের দিকে হাল্কা কুয়াশা থাকবে আর বেলা বাড়লেই আকাশ পরিষ্কার হয়ে যাবে।

    উত্তরবঙ্গে বৃষ্টি ও তুষারপাত
    হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং-এর কোথাও কোথাও হাল্কা বৃষ্টি কিংবা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা। সিকিমে বৃষ্টি ও তুষারপাত চলছে। তার প্রভাব পড়ছে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। আর তাই বৃষ্টি হবে দার্জিলিং এবং কালিম্পং-সহ উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। এছাড়া  বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। তবে জেলাগুলির কোথাও কোথাও ঘন কুয়াশা থাকতে পারে।

    দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও বৃষ্টি
    পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হাওয়ার সংঘাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের দুই জেলাতে আজ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস বলছে, বীরভূম ও মুর্শিদাবাদের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী পাঁচ দিন রাতের তাপমাত্রার পরিবর্তন হবে না। এছাড়া আগামী তিন দিন জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে খুব সকালের দিকে। পূবালী হাওয়ায় জলীয় বাষ্প ঢুকছে। এর ফলে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। তবে সকালে কুয়াশা পরে পরিষ্কার আকাশ মিলবে বেলার দিকে।

    কলকাতার আবহাওয়া
    রবিবার সকালে শহরে হালকা থেকে মাঝারি কুয়াশা ছিল। সোমবারও তার অন্যথা হবে না বলেই পূর্বাভাস । বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ থাকবে দিনভর।আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা।  আগামী দুই দিনে আরও একটু তাপমাত্রা বাড়বে। মঙ্গলবার আবহাওয়ার পরিবর্তন হবে। উত্তুরে হাওয়ার দাপট বাড়বে নতুন সপ্তাহ থেকে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের মাঝামাঝি আরও একবার শীতের স্পেল শুরু হবে। আগামী ২৪ ঘণ্টায় শহরে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ও ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি।
  • Link to this news (আজ তক)