• বিয়ের সিজনের মধ্যেই কমল সোনার দাম, সস্তায় কেনার সুবর্ণ সুযোগ
    আজ তক | ০৮ জানুয়ারি ২০২৪
  • জানুয়ারির ১৫ তারিখ থেকে শুরু হবে বিয়ের সিজন। তার আগে সস্তা হল সোনা। মুখে হাসি সোনা কিনতে আগ্রহীদের। এর আগে পয়লা জানুয়ারিও সোনা সস্তা হয়েছিল। সেই সময় ভালোরকম সোনা বিক্রি হয়েছিল। এমনিতেই বছরের প্রথম দিন সোনা কেনা শুভ বলে মনে করা হয়। তারপর ফের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহেও কমল সোনার দাম।   

    ভারতীয় বুলিয়ন বাজারে আজ, ৮ জানুয়ারি, ২০২৪-এর সকালে, সোনা সস্তা হয়েছে। তবে দাম বেড়েছে রুপোর। প্রতি ১০ গ্রাম সোনার দাম ৬২ হাজার টাকার কিছুটা বেশি। আর প্রতি কেজি রূপার দাম ৭১ হাজার টাকার বেশি। জাতীয় পর্যায়ে ৯৯৯ বিশুদ্ধ ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৬২ হাজার ৩১৭ টাকা। সেখানে ৯৯৯ বিশুদ্ধ রূপার দাম ৭১,৫৭৩ টাকা। 

    ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন অনুসারে, শুক্রবার সন্ধ্যায়, ২৪ ক্যারেট খাঁটি সোনার দাম ছিল ৬২,৫৪০ টাকা প্রতি ১০ গ্রামের। তবে আজ সোমবার সকালে দাম সস্তা হয়েছে। এখন দাম ৬২,৩১৭ টাকা। একইভাবে বিশুদ্ধতার ভিত্তিতে সোনার দাম হয়েছে সস্তা। রুপো হয়েছে দামী। 

    ২২ ক্যারেট সোনার দাম: অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com অনুযায়ী, সোমবার ৯৯৫ বিশুদ্ধ সোনার প্রতি ১০ গ্রামের দাম ৬২০৬৭ টাকা। সেখানে ৯১৬ (২২ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রামের ৫৭০৮২ টাকা। ৭৫০ (১৮ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম প্রতি ১০ গ্রামের ৪৬৭৩৮ টাকা। একই সময়ে, ৫৮৫ (১৪ ক্যারেট) বিশুদ্ধ সোনার দাম ৩৬৪৫৫ টাকা।

    আজ দেশের খুচরা বাজারে সোনা এবং রুপোর দাম কমেছে। এদিন ২৪ ক্যারেট সোনার মূল্য ২২০ টাকা হ্রাস পেয়ে হয়েছে ৬৩০৫০ টাকা প্রতি দশ গ্রাম। এদিকে ২২ ক্যারেট হলুদ ধাতুর দর ২০০ টাকা নিম্নগামী হয়ে ছিল ৫৭৮০০ টাকায়।

    প্রসঙ্গত, ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার দাম জানতে, আপনি 8955664433 নম্বরে একটি মিস কল দিতে পারেন। কিছু সময়ের মধ্যে এসএমএসের মাধ্যমে রেট সংক্রান্ত তথ্য পাবেন। একই সময়ে, আপনি অফিসিয়াল ওয়েবসাইট ibjarates.com-এ গিয়ে সকাল এবং সন্ধ্যায় সোনার হারের আপডেট জানতে পারবেন।

    উল্লেখ্য, ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশনের দ্বারা প্রকাশিত দামগুলি বিভিন্ন বিশুদ্ধতার সোনার মানক মূল্য সম্পর্কে তথ্য প্রদান করে। এই সব দাম ট্যাক্স এবং মেকিং চার্জ ছাড়া দেওয়া হয়। IBJA দ্বারা জারি করা রেট সারা দেশে সর্বজনীন তবে তাদের দামের মধ্যে GST অন্তর্ভুক্ত নয়৷ 

    স্বর্ণ ব্যবসায়ীদের মতে, সোনার দাম ২০২৩ সালে বেশি ওঠানামা করেনি। বরং সাধারণ মানুষ সোনা কিনে লাভবানই হয়েছে। তবে ২০২৪ সালে ১০ গ্রামের দাম ৭০ হাজার টাকা ছাড়াতে পারে। বিশেষজ্ঞদের মতে, সোনার দাম বাড়ায় খুচরো গয়না কেনাবেচা কমেছে। বাজারে গোল্ড বার ও কয়েনের চাহিদা বেড়েছে। মার্কিন ডলার শক্তিশালী হওয়ায় সোনার দামও বেড়েছে। মার্কিন ফেডারেল রিজার্ভ ২২ বছরের মধ্যে সর্বোচ্চ সুদের হার বাড়িয়েছে। এতে সোনার দামও বেড়েছে।
  • Link to this news (আজ তক)