• গুজরাট দাঙ্গায় বিলকিস বানোর ধর্ষকদের মুক্তি বাতিল করল সুপ্রিম কোর্ট
    দৈনিক স্টেটসম্যান | ০৮ জানুয়ারি ২০২৪
  • নিউ দিল্লি, ৮ জানুয়ারি: অবশেষে সুপ্রিম কোর্টে ন্যায় পেলেন বিলকিস বানো। মুখ পুড়ল গুজরাট সরকারের। ২০০২ সালে গুজরাট দাঙ্গায় গণধর্ষণের শিকার বিলকিস বানোর দোষীদের মুক্তি রদ করল বিচারপতি নাগারত্ন এবং বিচারপতি ভুঁইয়ার ডিভিশন বেঞ্চ। আজ সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, যে ১১ জন দোষী সাব্যস্ত হয়েছে, আগামী দুই সপ্তাহের মধ্যে তাদের জেলে ফিরতে হবে।
    প্রসঙ্গত ২০২২ সালের ১৫ আগস্ট গুজরাট সরকার ধর্ষণে দোষী সাব্যস্ত ১১ জনের আগাম মুক্তির নির্দেশ দেয়। আজ, সোমবার সেই নির্দেশ বাতিল করল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট এই মামলার রায়ে জানিয়েছে, এবিষয়ে গুজরাট সরকারের কোনও এক্তিয়ারই ছিল না। সরকার দোষী সাব্যস্তদের মুক্তি দিতে পারে না। সরকার সুপ্রিম কোর্টে তথ্য লুকিয়েছিল। এভাবে এই আদেশ কার্যকর করে।
    আজ আদালত জানায়, আগাম মুক্তির ক্ষেত্রে সঠিক সরকারের সংজ্ঞাটা আলাদা। যে রাজ্য সরকারের অধীনে দণ্ডিতদের শুনানি হয়েছে, সাজা পেয়েছে, সেই রাজ্যই হল আসল ?সরকার?। যেখানে ঘটনা ঘটেছে, সেটার থেকে এখানে গুরুত্বপূর্ণ হল সেই স্থান, যেখানে মামলার শুনানি হয়েছে। আদালত আরও জানায়, যেহেতু বিলকিস বানোর এই মামলাটি গুজরাট থেকে মহারাষ্ট্রে সরানো হয়েছে। তাই মহারাষ্ট্র সরকারকে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। যদি সেরাজ্যে আলাদা কোনও বিধান থাকে তাহলে তারা এই সিদ্ধান্ত নিতে পারবে।
    উল্লেখ্য, ২০১৪ সালে এই মামলায় দোষীদের ১৪ বছরের যাবজ্জীবনের সাজা বেড়ে ২০ বছর হয়ে যায়। রাজ্য সরকার যাবজ্জীবনের সময়সীমা ও মামলার বিষয়ে তথ্য লুকিয়েছিল। সেজন্য এদিন শীর্ষ আদালতের তীব্র ভর্ৎসনার মুখে পড়তে হয় গুজরাট সরকারকে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)